মিয়ানমারের জেড খনিতে ধস, পুলিশসহ ১৮ জনের মৃত্যুর শঙ্কা

52

মিয়ানমারে জেড পাথরের একটি খনিতে ভূমিধসে এক পুলিশসহ অন্তত ১৪ জন নিহত হয়েছেন। রবিবার সকালের এই ঘটনায় আরও চার জন নিখোঁজ রয়েছেন, তাদেরও মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে বলে খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মিয়ানমারের পুলিশ জানিয়েছে, তাদের একটি গার্ড পোস্ট মাটি ও কাদার নিচে চাপা পড়েছে। মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যের হপাকান্ত এলাকায় জেইড খনিতে প্রায়ই ভূমিধসের ঘটনা ঘটে। সরকার ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিলেও পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি। ঘটনাস্থল থেকে হপাকান্ত এলাকার পুলিশ প্রধান উয়িন অঙ রয়টার্সকে জানিয়েছেন, এ পর্যন্ত ১৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে। আরও চার জন নিখোঁজ রয়েছেন, তাদেরও মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।
নিখোঁজ চার জনের মধ্যে দুই জন পুলিশ সদস্যও রয়েছেন বলে জানিয়েছেন তিনি। ওই পুলিশ সদস্যরা খনি এলাকাটি পাহারা দিচ্ছিল। ‘আমরা দুই জন পুলিশ সদস্যকে উদ্ধার করতে পেরেছি। তাদের শুধু মাথায় আঘাত লেগেছে। উদ্ধারের পর তাদের হাসপাতালে পাঠানো হয়েছে,’ বলেন তিনি।
এক পুলিশ সদস্য মারা গেছেন বলে নিশ্চিত করেছেন তিনি। মে থেকে অক্টোবর পর্যন্ত সময় মিয়ানমারে বর্ষা মৌসুম চলে। এ সময়টিতে হপাকান্তের সব খনিতে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল মিয়ানমার সরকার। কিন্তু ওই এলাকার লোকজন জানিয়েছে, জেড খনির পাশে স্তূপ করে রাখা মাটি ও কাদার মধ্যে জেড পথর খুঁজে বেড়ানো বন্ধ করেনি অনুসন্ধানীরা।
অবৈধ অনুসন্ধান বন্ধ করার জন্য নিরাপত্তা সদস্যরা সেখানে পাহারা দিচ্ছিল,’ বলেন উয়িন অঙ। খনি এলাকার বাসিন্দা ইয়াউ দাউ (২৫) জানিয়েছেন, মধ্যরাতের পর ভূমিধসের ঘটনাটি ঘটে। বিডিনিউজ