মিরপুরে শ্রমিকদের বিক্ষোভের পর গার্মেন্টস বন্ধ

24

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণা ও মালিকদের সংগঠন বিজিএমইএর নির্দেশনার পরও মিরপুরে কাজ চালিয়ে যাওয়া একটি তৈরি পোশাকের কারখানা শ্রমিক বিক্ষোভের মুখে বন্ধ হয়েছে। শনিবার দুপুরে মিরপুর ১০ গোল চত্বরের কাছে সেনপাড়া পর্বতা এলাকার সিরাজ গার্মেন্টস নামে কারখানাটি বন্ধের দাবিতে শ্রমিকরা সড়কে বিক্ষোভ করে বলে মিরপুর মডেল থানার ওসি মোস্তাজিজুর রহমান জানিয়েছেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, বিদেশি ক্রেতাদের কিছু ক্রয়াদেশ থাকায় কারখানা চালু রাখতে চেয়েছিলেন মালিক। কিন্তু শ্রমিকরা বিক্ষোভ শুরু করলে কারখানা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়।
এবিষয়ে বিজিএমইএর ক্রাইসিস ম্যানেজম্যান্ট বিভাগের কর্মকর্তা মনসুর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মিরপুর এলাকায় বিজিএমইএর সদস্যভুক্ত কোনো কারখানায় ছুটির দাবিতে বিক্ষোভ হচ্ছে বলে তার জানা নেই। আর সিরাজ গার্মেন্টস আগে বিজিএমইএর সদস্য থাকলেও এখন হয়তো তা বাতিল হয়েছে।”
তবে বিজিএমইএর ওয়েবসাইটে সদস্যদের যে তালিকা দেওয়া হয়েছে, তাতে এখনও সিরাজ গার্মেন্টসের নাম রয়েছে। কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মাসুক আমেদের (মাসুক) নাম লেখা আছে।
বিজিএমই কর্মকর্তা মনসুর বলেন, সরকারি নির্দেশনা মেনে সাভার, গাজীপুর, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিজিএমইএর সদস্যভুক্ত কারখানাগুলো বন্ধ রয়েছে।
আশুলিয়ায় স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নির্মাণের কাজে যুক্ত কয়েকটি কারখানা চালু রাখতে চাইলেও শ্রমিকদের অনীহার কারণে তাও বন্ধ করা হয় বলে জানান তিনি।
“চিকিৎসকদের জন্য পিপিই তৈরির কাজে কিছু কারখানা এখন চালু আছে। এছাড়া ৮০ থেকে ৯০ ভাগ কারখানায় ছুটি দেওয়া হয়েছে।”