মিতুর তিনদিনের রিমান্ড মঞ্জুর

41

চিকিৎসক মোস্তফা মোরশেদ আকাশের আত্মহত্যায় ‘প্ররোচণা’র মামলায় তার স্ত্রী তানজিলা হক চৌধুরী মিতুকে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত। পুলিশের রিমান্ড আবেদনের শুনানি শেষে মহানগর হাকিম আল ইমরান খান গতকাল সোমবার এ আদেশ দেন।
সিএমপির সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী সাহাবুদ্দিন আহমেদ বলেন, মিতুকে সাত দিনের রিমান্ডে চেয়েছিল পুলিশ। বিচারক তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। জিজ্ঞাসাবাদের সময় একজন নারী কনস্টেবলকে সঙ্গে রাখতে এবং হাই কোর্টের সব নির্দেশনা মেনে আসামিকে জিজ্ঞাসাবাদ করতে নির্দেশ দিয়েছেন আদালত।
আকাশ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ছিলেন। ‘থ্রি ডক্টারস’ নামে মেডিকেল ভর্তির একটি কোচিং সেন্টার চালাতেন তিনি। তার স্ত্রী মিতু কুমিল্লা মেডিকেল কলেজে এমবিবিএস শেষ করে চট্টগ্রাম মেডিকেলে ইন্টার্ণ করেন। সেখানেই আকাশের সঙ্গে তার পরিচয়, ২০১৬ সালে বিয়ে।
বিয়ের পরপরই উচ্চ শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে চলে যান মিতু। সেখান থেকে ১৩ জানুয়ারি দেশে ফেরেন তিনি। তার দুই সপ্তাহের মাথায় গত ৩১ জানুয়ারি ভোরে চান্দগাঁও আবাসিক এলাকার বাসায় ইনজেকশনের মাধ্যমে শিরায় বিষ প্রয়োগ করে আত্মহত্যা করেন আকাশ।
আত্মহত্যার আগে ফেসবুকে তিনি স্ত্রীর বিরুদ্ধে ‘বিয়ে বহির্ভূত সম্পর্ক’ ও ‘প্রতারণার’ অভিযোগ করে যান। এর ‘প্রমাণ’ হিসেবে মিতুর সঙ্গে তার ‘বন্ধুদের’ বেশ কিছু ছবিও তিনি ফেসবুকে তুলে দিয়ে যান আকাশ। এরপর পুলিশ এক আত্মীয়ের বাসা থেকে মিতুকে আটক করে। ১ ফেব্রুয়ারি তাকে হাকিম আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।
আকাশের মা জোবেদা খানম ওইদিনই চান্দগাঁও থানায় আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার অভিযোগে একটি মামলা দায়ের করেন। দন্ডবিধির ৩০৬ ধারায় করা ওই মামলায় মিতু, তার মা শামীম শেলী, বাবা আনিসুল হক চৌধুরী, ছোট বোন সানজিলা হক চৌধুরী আলিশা, যুক্তরাষ্ট্রের বাসিন্দা প্যাটেল ও ডা. মাহবুবুল আলমকে আসামি করা হয়। গ্রেপ্তারের পর তানজিলা হক চৌধুরী মিতুর স্বীকারোক্তি অনুযায়ী আমানত শাহ (র.) মাজার এলাকা থেকে তার ব্যবহৃত মোবাইল ফোনটি উদ্ধার করে পুলিশ।