মা ও শিশু হাসপাতালে ৩৪ শয্যার সিসিইউ ওয়ার্ড উদ্বোধন

24

নিজস্ব প্রতিবেদক

আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবার হৃদরোগ চিকিৎসায় বেসরকারি খাতে সবচেয়ে বড় সিসিইউ (করোনারী কেয়ার ইউনিট) প্রতিষ্ঠা করা হয়েছে। গতকাল শনিবার ৩৪ শয্যার এই সিসিইউসমৃদ্ধ ওয়ার্ড উদ্বোধন করেন দৈনিক আজাদী সস্পাদক ও চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যান্সার ইনস্টিটিউট বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান এম এ মালেক। চট্টগ্রামে চিকিৎসা সেক্টরে নানা সংকটের মাঝে হৃদরোগ চিকিৎসার সংকট সবসময়ই প্রকট। বিশেষ করে ক্যাথ ল্যাব, মডিউলার ওটি কিংবা সিসিইউর জন্য হৃদরোগ চিকিৎসা নানাভাবে ব্যাহত হয়ে আসছিল চট্টগ্রামের চিকিৎসাখাতে গুরুত্বপূর্ণ অবদান রাখা মা ও শিশু হাসপাতালে। পূর্ণাঙ্গ হৃদরোগ চিকিৎসার জন্য বড় ধরনের একটি প্রকল্প গ্রহণ করে প্রতিষ্ঠানটি।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আজাদী সম্পাদক এম এ মালেক নতুন এই কার্ডিওলজী বিভাগের কার্যক্রম ও বৃহৎ পরিসরে সিসিইউ সেবা চালু করার জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এ সময় তিনি নতুন এই সিসিইউ ওয়ার্ড পরিদর্শন করেন।
হাসপাতালের নবনির্মিত ভবনের ৬ষ্ঠ তলায় ৫০ হাজার বর্গফুট আয়তনের এলাকায় ৩৪টি সিসিইউ, দুইটি ক্যাথ ল্যাব এবং একটি মডিউলার ওটিসহ সর্বমোট ১২ কোটি টাকা ব্যয়ে পূর্ণাঙ্গ হৃদরোগ চিকিৎসা ইউনিট গড়ে তোলা হয়। বিশেষায়িত এই ওয়ার্ডের দায়িত্বে আছেন বিখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. আবু তারেক ইকবাল।
জানা যায়, স¤প্রতি ইন্তেকাল করা প্রখ্যাত একজন শিল্পপতি এককভাবে এই হৃদরোগ ইউনিট তৈরি করে দিচ্ছিলেন। মারা যাওয়ার আগ দিয়েই তিনি এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রায় ৬ কোটি টাকা হাসপাতালের একাউন্টে জমা করে যান। ওই টাকায় প্রাথমিকভাবে ৩৪টি সিসিইউ প্রস্তুত করা হয়েছে। একই সাথে দুইটি ক্যাথ ল্যাব এবং একটি মডিউলার ওটি স্থাপনের কাজও দ্রæত এগিয়ে চলছে। আগামি কিছুদিনের মধ্যেই চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে পূর্ণাঙ্গ হৃদরোগ ইউনিট পুরোদমে চালু করা হবে।
হাসপাতাল পরিচালনা কমিটির জেনারেল সেক্রেটারি রেজাউল করিম আজাদ বলেন, নাম প্রকাশ না করার শর্তে একজন দানবীর এই হৃদরোগ ইউনিট তৈরি করে দিচ্ছেন। তিনি মারা গেছেন, তবে তার স্বজনেরা প্রকল্পটি শেষ করার প্রয়োজনীয় অর্থের যোগান দিচ্ছেন। আমরা আশা করছি চট্টগ্রামের হৃদরোগ চিকিৎসার ক্ষেত্রে এই ইউনিট গুরুত্বপ‚র্ণ অবদান রাখবে।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাসপাতাল পরিচালনা কমিটির সহ-সভাপতি সৈয়দ মো. মোরশেদ হোসেন, আব্দুল মান্নান রানা, যুগ্ম সম্পাদক সৈয়দ নাজিম উদ্দিন, ডা. কামরুন নাহার দস্তগীর, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সগির, পরিচালনা কমিটির সদস্য খায়েজ আহমেদ ভুঁইয়া, ডা. ফজল করিম বাবুল ও চট্টগ্রাম মা ও শিশু মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর এস এম মোস্তাক আহমদ প্রমুখ।