মাহমুদউল্লাহকে ছাড়াই বাংলাদেশ দল ঘোষণা

13

পূর্বদেশ ক্রীড়া ডেস্ক

আগামী মাস অক্টোবরের মাঝামাঝি অস্ট্রেলিয়ায় শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ১৫ সেপ্টেম্বরের মধ্যে বিশ্বকাপের দল ঘোষণার সময় নির্ধারণ করে দিয়েছিল আইসিসি। ওই সময়ের একদিন আগেই গতকাল ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষণা করল টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল। এই দলটিই খেলবে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে।
গতকাল বুধবার মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে বিশ্বকাপের দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সেই দলে জায়গা হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। মাঠে ব্যাট হাতে বাজে পারফরম্যান্সের প্রতিফলন ঘটল তার ক্ষেত্রে।
বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন অভিজ্ঞ এই ক্রিকেটারকে সম্মানের সঙ্গে বিদায় দেওয়ার পথ খুঁজছেন বলে গতকাল মঙ্গলবার জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তেমন কিছু দেখা গেল না। অবশ্য পাপন নিজেই আবার আভাস দিচ্ছিলেন, কম্বিনেশনের কারণে জায়গা নাও হতে পারে তার! অবশেষে সেটাই সত্য হলো।
এদিকে, এশিয়া কাপে খেলা নাঈম শেখ বাদ পড়েছেন দল থেকে। ওই স্কোয়াডে থাকলেও কোনো ম্যাচ না খেলা পারভেজ হোসেন ইমনেরও জায়গা হয়নি।
দলে ফিরেছেন চোট থেকে সেরে ওঠা লিটন দাস, নুরুল হাসান সোহান ও ইয়াসির আলি রাব্বি।
শরিফুল ইসলামও চোট থেকে সেরে উঠেছেন। তবু তার বিশ্বকাপের দলে থাকা হয়নি। আছেন স্ট্যান্ডবাই দলে, দৈব দুর্বিপাকে ঢুকবেন দলে।
লেগ স্পিনার রিশাদ হোসেনও আছেন স্ট্যান্ড বাই হিসেবে। এশিয়া কাপে দুই নো বল করে আলোচিত শেখ মেহেদি আর দলে ফেরার গুঞ্জনে থাকা সৌম্য সরকারও আছেন এই স্ট্যান্ড বাইয়ের তালিকায়।
এদিকে ২৪ অক্টোবর বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপের মিশন শুরু। ‘এ’ গ্রæপের রানার্সআপ দলের মুখোমুখি হবে টাইগাররা। দ্বিতীয় ম্যাচ ২৭ অক্টোবর সিডনিতে। প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ব্রিসবেনের গ্যাবায় ৩০ অক্টোবর বাংলাদেশ লড়বে ‘বি’ গ্রæপের চ্যাম্পিয়নের সঙ্গে। অ্যাডিলেডে বাংলাদেশের শেষ দুটি ম্যাচ খেলবে ভারত ও পাকিস্তানের বিপক্ষে। ২ নভেম্বর ভারত ও ৬ নভেম্বর পাকিস্তানের সঙ্গে লড়াই সাকিবদের।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড-
লিটন দাস, সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন ধ্রæব, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন, ইয়াসির আলি রাব্বি, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, হাসান মাহমুদ, সাইফউদ্দিন, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ।
স্ট্যান্ড বাই : শরিফুল ইসলাম, রিশাদ হোসেন, শেখ মাহেদী হাসান ও সৌম্য সরকার