মালয়েশিয়ার নতুন রাজা সুলতান আব্দুল্লাহ

72

মালয়েশিয়ার নতুন রাজা নির্বাচিত হয়েছেন পাহাং প্রদেশের সুলতান আব্দুল্লাহ। বৃহস্পতিবার দেশটির শাসক পরিষদ (কাউন্সিল অব রুলারস) তাকে নতুন রাজা হিসেবে বেছে নেয়। হংকংভিত্তিক সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন থেকে এ কথা জানা গেছে। এ মাসে রাজা মোহাম্মদ পঞ্চমের আকস্মিক পদত্যাগের পর নতুন রাজা নির্বাচনে বাধ্য হয় কাউন্সিল অব রুলারস। ব্রিটেনের ওয়েস্ট মিনিস্টার পার্লামেন্টারি সিস্টেম ধারার সরকারব্যবস্থায় পরিচালিত মালয়েশিয়ায় রয়েছে প্রতীকী রাজতন্ত্র। ১৯৫৬ সালে ব্রিটিশ উপনিবেশের কবলমুক্ত হওয়ার পর দেশটির রাজ্যগুলোর অস্তিত্ব বিলোপ করে ৯ মালয় প্রদেশের সুলতানের সমন্বয়ে গঠন করা হয় ‘কাউন্সিল অব রুলারস’। এই কাউন্সিলের সদস্যরাই নিজেদের ভোটে পর্যায়ক্রমে এক একবার এক একজনকে রাজা নির্বাচিত করেন। ২০১৬ সালের ডিসেম্বরে পাঁচ বছরের মেয়াদের জন্য উত্তর-পূর্বাঞ্চলীয় মালয় রাজ্য কেলানতানের শাসক সুলতান মোহাম্মদ পঞ্চম দেশটির ১৫তম রাজা নির্বাচিত হন। স¤প্রতি চিকিৎসা ছুটি নিয়ে রাশিয়ায় গিয়ে ৪৯ বছর বয়সী এই রাজা বিয়ে করেছেন বলে গুঞ্জন শুরু হয়। ৬ জানুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন সুলতান পঞ্চম মোহাম্মদ।
মালয়েশিয়ায় রাজসিংহাসন শূন্য হওয়ার পর চার সপ্তাহের মধ্যে ভোটাভুটির বাধ্যবাধকতা রয়েছে। সে বিধান মেনে বৃহস্পতিবার রাজা নির্বাচনে ভোটাভুটির সিদ্ধান্ত নেয় মালয়েশিয়ার ‘কাউন্সিল অব রুলারস’। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার সকাল সোয়া ১১টা থেকে কুয়ালালামপুরে কাউন্সিল অব রুলারস-এর বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত হন আট প্রদেশের সুলতানরা। দেশের রাজা হিসেবে পদত্যাগ করলেও এখনও কেলানতান প্রদেশের সুলতান হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ পঞ্চম। তবে বৃহস্পতিবারের বৈঠকে তিনি উপস্থিত হননি।
মালয়েশিয়ায় পর্যাক্রমিকভাবে রাজা নির্বাচনের প্রক্রিয়ার দিক দিয়ে তালিকার শীর্ষে ছিলেন পাহাং এর সুলতান আব্দুল্লাহ’র বাবা সুলতান আহমদ শাহ। তবে তিনি অসুস্থ হয়ে পড়ায় এ মাসেই ছেলে আব্দুল্লাহকে তার স্থলাভিষিক্ত করা হয়। সেদিক থেকে দেশের রাজা নির্বাচিত হওয়ার সম্ভাবনায় এগিয়ে ছিলেন আব্দুল্লাহ। সুলতান আব্দুল্লাহ বেশ ক্রীড়া অনুরাগী হিসেবে পরিচিত। ফিফা কাউন্সিলের সদস্য তিনি। আব্দুল্লাহ এশিয়ান হকি অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্বও পালন করছেন। তাছাড়া ফুটবল অ্যাসোসিয়েশন অব মালয়েশিয়ার সাবেক প্রধান হিসেবে নিয়োজিত ছিলেন আব্দুল্লাহ। দেশের প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ রাজনৈতিক দফতরের কর্মকর্তাদের নিয়োগে ভেটো দেওয়ার সাংবিধানিক ক্ষমতা রয়েছে মালয়েশিয়ার রাজার। তাছাড়া আদালতে দোষী সাব্যস্ত নাগরিকদের সাধারণ ক্ষমা ঘোষণারও এখতিয়ার রয়েছে তার। গত বছরের মে মাসে জাতীয় নির্বাচনের পর তখনকার রাজা মোহাম্মদ পঞ্চম এ ক্ষমতাকে কাজে লাগিয়েছিলেন। কারাবন্দি বর্ষীয়ান রাজনীতিবিদ আনোয়ার ইব্রাহিমের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছিলেন তিনি। বর্তমানে প্রধানমন্ত্রী হওয়ার জন্য অপেক্ষমান আছেন আনোয়ার ইব্রাহিম। গত মে মাসের নির্বাচনে মালয়েশিয়ার সাবেক ও বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বে আনোয়ার ইব্রাহিমের দল জয়লাভ করে। নির্বাচনে জোট গঠনের প্রধান শর্ত ছিল,বিজয়ী হলে মাহাথির আনোয়ার ইব্রাহিমকে কারাগার থেকে মুক্ত করবেন, আর দুই বছর পর তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিয়ে নিজে অবসর নেবেন।