মালয়েশিয়াগামী ২২ রোহিঙ্গা আটক টেকনাফে

47

সাগরপথে থামছে না মানবপাচার। ফের মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে ২২ রোহিঙ্গাকে আটক করেছে বিজিবি। তবে এসময় কোন পাচারকারী দালালকে আটক সম্ভব হয়নি।
টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আছাদুদ-জামান চৌধুরী জানান, গত রবিবার রাত ১০টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের উত্তর লম্বী উপক‚লীয় এলাকা দিয়ে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তারা। এ সংবাদ পেয়ে খুরেরমুখ বিওপির হাবিলদার মো. তাজুল ইসলামের নেতৃত্বে বিজিবি ওই এলাকায় অভিযান চালিয়ে ২২ রোহিঙ্গা নাগরিককে আটক করে। আটককৃতদের মধ্যে ১১ জন শিশু, ১০ জন নারী ও এক জন পুরুষ রয়েছে। তাদের জিজ্ঞাসাবাদে জানা যায় তারা উখিয়া বালুখালী ক্যাম্পের ৮ জন, কুতুপালং ক্যাম্পের ১৪জন।
তিনি জানান, তারা দালালদের মোটা অংকের টাকা দিয়ে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করে। পাচারকারী চক্রের সদস্যদের ব্যাপারে খোঁজ নেয়া হচ্ছে। অচিরেই এসব পাচারকারী চক্রের সদস্যদের ধরে আইনের আওতায় আনা হবে।
উল্লেখ্য যে, গত দুই দিনে উখিয়া-টেকনাফ উপক‚লীয় এলাকা দিয়ে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার পথে ৭০ জন রোহিঙ্গাকে উদ্ধার করে বিজিবি ও পুলিশ। এতে ৩৮ জন রোহিঙ্গা নারী। তাদেরকে নৌকা করে গভীর সমুদ্রে অবস্থানরত জাহাজে তুলে দেওয় হয়। ওই ঘটনায় চার দালালকেও আটক করা হয়। তারা হলেন টেকনাফ বাহারছড়া ইউনিয়নের জাহাজপুরা এলাকার হাবিব উল্লাহ ছেলে মহিবুল্লাহ (২০), দমদমিয়া এলাকার আব্দুল করিমের ছেলে মো. হুমায়ুন (১৮) ও বড় ডেইল এলাকার মোহাম্মদ উল্লাহ ছেলে মামুন (২২) ও উখিয়ার আব্দুল কাদের।