‘মালিঙ্গার মতো ইয়র্কার কিং আর আসবে না’

24

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কার প্রথম ওয়ানডে ছিল লাসিথ মালিঙ্গার বিদায়ী ম্যাচ। ক্যারিয়ারের শেষ ওয়ানডে যতটা বর্ণিল হওয়ার দরকার, ঠিক ততটাই হলো। জিতলো লঙ্কানরা, আর এই সাফল্যে সামনে থেকে অবদান রাখলেন এই পেসার। ৯.৪ ওভারে ২৮ রান দিয়ে নিলেন ৩ উইকেট। মোস্তাফিজুর রহমানকে থিসারা পেরেরার ক্যাচ বানিয়ে নিশ্চিত করেছেন ৯১ রানের জয়। এরপর ‘ইয়র্কার কিংয়ের’ বিদায় সিক্ত হলো সাবেক ও বর্তমান ক্রিকেটারদের শ্রদ্ধা-ভালোবাসায়। সাবেক অধিনায়ক ও সতীর্থরা প্রশংসায় ভাসিয়েছেন মালিঙ্গাকে, বিশ্ব ক্রিকেটেও হয়েছেন প্রশংসিত। ২০০৪ সালের ২৭ জুলাই আরব আমিরাতের বিপক্ষে অভিষেক হয়েছিল এই ডানহাতি পেসারের। বিশ্বকাপে রেকর্ড দুইবারের হ্যাটট্রিক বোলার এই ফরম্যাট ছাড়লেন ঠিক ১৫ বছর পর। ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ তিনটি হ্যাটট্রিকের মালিকও তিনি।

ফুটবল কিংবদন্তি জিনেদিন জিদানের অধীনে ফুটবল পরাশক্তি রিয়াল মাদ্রিদ দিনদিন অবনতির পথে হাঁটছে । দলের সেরা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমানোর পর থেকেই শুরু হয় রিয়ালের ভরাডুবি। নতুন মৌসুমে ইংলিশ ক্লাব চেলসি থেকে তারকা খেলোয়াড় ইডেন হ্যাজার্ডকে দলে ভেড়াতে সক্ষম হলেও সবচেয়ে দামি খেলোয়াড় গ্যারেথ বেলকে ছেড়ে দিতে মনস্থ করেছে রিয়াল মাদ্রিদ।
গত মৌসুমের ধারা অব্যাহত রেখে ভক্তদের শুক্রবার রাতে আরেকটি বাজে খেলা উপহার দিয়েছে রিয়াল। প্রাক মৌসুম প্রীতি ম্যাচে এদিন অ্যাতলেটিকো মাদ্রিদের সাথে নিউজার্সিতে ৭-৩ গোলের ব্যাবধানে নাকানিচুবানি খেয়েছে এই ফুটবল জায়ান্টরা।
সদ্য চেলসি থেকে অ্যাতলেটিকো মাদ্রিদে যোগ দেওয়া স্প্যানিশ ফরোয়ার্ড ডিয়োগো কস্তা এই ম্যাচে বাজিমাত করেন। প্রথম মিনিটের দুর্দান্ত একটি গোলসহ একাই আরো তিনটি গোল করেন এই তারকা খেলোয়াড়। ৪টি গোল করলেও ম্যাচের ৬৫তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।
স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এই প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচে শুরুতে বায়ার্ন মিউনিখের কাছে হারলেও আর্সেনালের বিপক্ষে টাইব্রেকারে জয় পায় রিয়াল। তবে, এবার তারা বড়সড় ধাক্কা খেল অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে।