মার্কেট বন্ধ করে পালিয়ে গেল ব্যবসায়ীরা

30

পটিয়ায় কোন রকম সুরক্ষা ব্যবস্থা ছাড়াই ঈদকে কেন্দ্র করে মার্কেট খোলা হয়েছিল। এতে ভিড় জমে যায় ক্রেতার। গতকাল বৃহস্পতিবার দুপুরে প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হলে মার্কেট ও দোকানপাট বন্ধ করে পালিয়ে যায় ব্যবসায়ীরা।
সূত্র জানায়, করোনা সংক্রমণ বন্ধে মার্কেট না খোলার সিদ্ধান্ত নিয়েছিল পটিয়া উপজেলা ব্যবসায়ী সমিতি। কিন্তু গত মঙ্গলবার সমিতির সিদ্ধন্তের প্রতিবাদ করে কোনরকম সুরক্ষা ব্যবস্থা ছাড়াই দোকানপাট খুলে বসে ব্যবসায়ীরা। এসময় মার্কেটগুলোতে ক্রেতার ঢল নামে। মানুষ ও যানবাহনের ভিড়ে অচল হয়ে পড়ে পটিয়ার প্রধান প্রধান সড়কগুলোও। গতকাল বৃহস্পতিবার দৈনিক পূর্বদেশ পত্রিকায় সচিত্র একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর পরই উপজেলা প্রশাসন, পুলিশ, আনসার ও সেনা সদস্যরা যৌথভাবে অভিযানে নামে।
গতকাল দুপুরে অভিযানের শুরুতেই মার্কেট ও দোকানপাট বন্ধ করে পালিয়ে যায় ব্যবসায়ীরা। প্রশাসনের পক্ষ থেকে দুটি দোকানদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারহানা জাহান উপমা এই অভিযান পরিচালনা করেন। সামাজিক দূরত্ব নিশ্চিত না করে দোকান খোলা রাখা এবং সুরক্ষা ব্যবস্থা না নেওয়ার অভিযোগে ছবুর রোড এলাকার সৌখিন স্টোর ও মনে রেখ বিপনী বিতানকে ১৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।
পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা জানান, সরকারি বিধি নিষেধ অমান্য ও সামাজিক দূরত্ব নিশ্চিত না করে দোকান খোলা রাখায় দুই দোকানদারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। করোনা ভাইরাস মোকাবেলা করতে ব্যবসায়ীদের আরও সচেতন হতে হবে।