মানিক চৌধুরীর মতো আদর্শবান রাজনীতিকরা মৃত্যুঞ্জয়ী

13

কবি ও সাংবাদিক আবুল মোমেন বলেছেন, মানিক চৌধুরীর মতো আদর্শবান ও ত্যাগী রাজনীতিকরা হারিয়ে গেলেও তাঁরা মৃত্যুঞ্জয়ী। মানিক চৌধুরীর মতো আপোষহীন, নির্ভীক ও সাহসী মানুষেরা পাদপ্রদীপের আলোয় এলে সমাজ পরিশুদ্ধ হবে এবং মুক্তিযুদ্ধের চেতনায় একটি দেশ জাগ্রত হবে। তিনি গত চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান মিলনায়তনে লেখক ও সংস্কৃতি কর্মী দীপঙ্কর চৌধুরী কাজল প্রণীত স্বাধীনতা সংগ্রমী মানিক চৌধুরী ও আমার দেখা রাজনীতি গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। তিনি গ্রন্থের লেখক দীপঙ্কর চৌধুরী কাজলকে ধন্যবাদ জানিয়ে বলেন, মানিক চৌধুরীর যোগ্য সন্তান হিসেবে একটি বড় ও কঠিন কাজ সম্পাদনা করেছেন। এই কাজ ইতিহাসের সত্যানুসন্ধানে নতুন প্রজন্মকে সত্যেরপাঠ দেবে বলে আমি বিশ্বাস করি।
অ্যাড. রানা দাশগুপ্ত বলেন, রাজনীতি এখন যাদের অর্থ বিত্ত আছে, তাদের দখলে চলে গেছে। রাজনীতিবিদ নঈম উদ্দিন চৌধুরী বলেন, মানিক চৌধুরী শুধু একজন সাহসী রাজনীতিকই নয়, তিনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে জানতেন।
কথাসাহিত্যিক ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী বলেন, দীপঙ্কর চৌধুরী কাজল তার বাবা মানিক চৌধুরীকে নিয়ে লেখা গ্রন্থটি তার অর্ধেক জীবনীগ্রন্থ হলেও এতে সম্পূর্ণ মানিক চৌধুরীকে খুঁজে পাওয়া যায়। সভাপতির বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, মানিক চৌধুরী অদম্য সাহসের প্রতীক। তিনি দল, দেশ ও জাতিকে উজাড় করে দিয়েছেন। অনুষ্ঠানের দীপঙ্কর চৌধুরী কাজল তার অনুভূতি প্রকাশ করে বলেন, আমি আমার জ্ঞান বয়স থেকে রাজনীতির মাঠে, এমনকি কারাগারের আটক আমার পিতার সান্নিধ্যে গিয়ে যে অর্জনটুকু করেছি এবং রাজনীতির হালচাল দেখেছি তা এই গ্রন্থে তুলে ধরেছি।
পাঠকরাই এর গ্রহণযোগ্যতা বিবেচনা করবেন। রেবা বড়ুয়ার সঞ্চলনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাজনীতিবিদ শফর আলী, অধ্যাপক মঈন উদ্দিন, গ্রন্থের প্রকাশক জামাল উদ্দিন, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত শামসুল হক, প্রফেসর রনজিত কুমার দে, রাজনীতিক একেএম আবু বকর চৌধুরী।