‘মানসিক স্বাস্থ্যসেবা কর্মীদের মনোস্বাস্থ্য সুরক্ষা চাই’

23

নগরীর কারিতাস ট্রেনিং সেন্টারে ১৭ জুন বিকালে ড্যানচার্চএইড (DCA) এর সহযোগিতায় এবং উৎস কর্তৃক বাস্তবায়িত “প্রমোটিং এডুকেশনাল রাইটস অব পারসন্স উইথ ডিজেবিলিটি’স” প্রকল্পের আওতায় থিয়েটার থেরাপিস্ট পেয়ারস সদস্যদের থিয়েটার থেরাপি এর প্রয়োগ বিষয়ক দুইদিন (২) ব্যাপী রিফ্রেসার্স প্রশিক্ষণ শেষে এক সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের সনদ বিতরণ করা হয়েছে। উৎস এর সভাপতি দেশবরেণ্য শিক্ষাবিদ কাজী মোস্তাইন বিল্লাহ এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজী শাহীন আক্তার, জেন্ডার বেইজ ভায়োলেন্স প্রোগ্রাম ম্যানেজার, ড্যান চাচ্র্ এইড(ডিসিএ), কক্সবাজার। আরও উপস্থিত ছিলেন উৎস এর নির্বাহী পরিচালক মো. মোস্তফা কামাল যাত্রা, বিটিটিআই এর সমন্বয়কারী, প্রশিক্ষক ও উৎস এর প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ শাহ আলম প্রমূখ।
ড্যানচার্চএইড (DCA) এর সহযোগিতায় উৎস কর্তৃক বাস্তবায়িত চট্টগ্রাম নগরীতে চলমান প্রকল্পের কর্মসূচি হিসেবে আয়োজিত এই রিফ্রেসার্স ট্রেনিং এ অংশগ্রহণকারী ২০ জন থিয়েটার থেরাপিস্ট প্রতিবন্ধী শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় থিয়েটার থেরাপি সেশন শেষে সমাপনী এ অনুষ্ঠানে প্রকল্পের প্রোগ্রাম অফিসার সাফিয়া বেগমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের সমন্বয়কারী বিভাস কুমার।
প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানের বিশেষ অতিথি কাজী শাহীন আক্তার প্রতিবন্ধী শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় এ জাতীয় প্রশিক্ষণের গুরুত্ব এবং যৌক্তিকতা তুলে ধরতে গিয়ে বলেন ‘মানসিক স্বাস্থ্যসেবা কর্মীদের মনোস্বাস্থ্য সুরক্ষার বিষয়কে গুরুত্ব দিয়ে কর্মপরিকল্পনা করা প্রয়োজন।’ উৎস এর নির্বাহী পরিচালক মো. মোস্তফা কামাল যাত্রা এধরণের প্রশিক্ষণের কৌশল, প্রয়োজনীয়তা ও মৌলিকত্ব বিশ্লেষণ করতে গিয়ে বলেন ‘মানসিক সমস্যাপীড়িত মানুষদের থিয়েটার থেরাপির প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকেই থিয়েটার থেরাপিস্ট হিসেবে গড়ে তুললে সমস্যা সমাধান করা সহজ হবে।’
বিটিটিআই এর সমন্বয়কারী, প্রশিক্ষক ও উৎস এর প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ শাহ আলম মানুষের মানসিক সমস্যা ও করণীয় এবং অধিকারভোগী প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন “প্রতিবন্ধী শিক্ষার্থীদেরও প্রতিভা রয়েছে যা উপযুক্ত পরিবেশ এবং প্রশিক্ষণের মাধ্যমে পরিস্ফূটিত করতে হবে।”
অনুষ্ঠানের সভাপতি শিক্ষাবিদ কাজী মোস্তাইন বিল্লাহ থিয়েটার থেরাপির প্রয়োগ, কার্যকারিতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন অধিকারভোগীদের উন্নয়নে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের কথা উলে­খ করে বলেন ‘থিয়েটার শুধু বিনোদন নয় এটি মানসিক স্বাস্থ্য সমস্যার মত অনেক সমস্যা সমাধানের উপায়ক।’ সমাপনী অনুষ্ঠানের আলোচনা শেষে প্রশিক্ষণার্থী ২০ জন থিয়েটার থেরাপিস্ট প্রতিবন্ধী শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। বিজ্ঞপ্তি