মানতার মুক্তির বার্তা নিয়েই এসেছিলেন রাসূল (স.)

12

আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’র ব্যবস্থাপনায় গতকাল শুক্রবার আওলাদে রাসুল, রাহনুমায়ে শরীয়ত ও ত্বরিকত, হযরতুল আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্ (মা.জি.আ.) আলীর ইমামতিতে নামাজে জুমা চট্টগ্রাম ষোলশহরস্থ জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসা সংলগ্ন জুলুস ময়দানে অনুষ্ঠিত হয়। নামাজে জুমার বয়ানে রাহমানুয়ে শরীয়ত ও তরকিত, মুর্শেদে বরহক, আউলাদে রাসুল, হুজুর কবিলা পীর আল্লামা সৈয়্যদ মুহাম্মদ সাবরি শাহ মুদ্দাজিল্লুাহুল আলী বলেন, মানতার মুক্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির খোদায়ী বার্তা নিয়েই হুজুর রাসুলে করিম (দ.)’র দুনিয়াতে এসেছিলেন।
তিনি আরও বলেন, সৎ ও সোজা রাস্তায় চলতে মহান আল্লাহ তাঁর অনুগ্রহপ্রাপ্ত অলিয়াল্লাহদের পথে চলতে নির্দেশ দিয়েছেন। তাই, যারা আল্লাহর পথে ফানাফিল্লাহর মকামে পৌঁছেছেন তাদের অনুসরণ জরুরি। এজন্যেই কানেকশান বা সংযোগ যদি পাওয়ার হাউজের সাথে মজবুত না হয় তবে যতই প্রচেষ্টা হোক কিন্তু বাতি জ্বলবেনা উল্লেখ করে শারীরিক উন্নতির সাথে সাথে রুহ বা আত্মার উন্নতিতে মানবিক সমাজ প্রতিষ্ঠার জন্য মাশায়েখ হযরতে কেরামের অনুসরণের মাধ্যমে আল্লাহ ও রাসুল (দ.)’র সন্তুষ্টি অর্জন করতে হবে। হুজুর কিবলা করোনাকালে গাউসিয়া কমিটি বাংলাদশে’র কর্মীদের মানবিক স¤প্রীতি রক্ষার কাজকে মানবতার কান্ডারি রূপে ইসলামের মূলধারার পরম শিক্ষা মন্তব্য করে মানুষের মাঝে ছড়িয়ে দিতে মসজিদে মসজিদে দওরায়ে দাওয়াতে খায়র বা কল্যাণময় জীবন চর্চার প্রশিক্ষণ গ্রহণে সকলকে ব্রতী হওয়ার আহবান জানান।
নামাজ শেষে আল্লামা পীর সৈয়্যদ মুহাম্মদ সাবির শাহ্ মাদ্দাজিল্লুহুল আলীর হাতে হাজার হাজার মুসল্লী সিলসিলায়ে আলীয়া কাদেরিয়া ত্বরিকায় দিক্ষিত হন এবং হুজুর কেবলায়ে আলম নব-দিক্ষিত মুরিদদেরকে যথাযথভাবে হযরাতে মাশায়েখ কেরামের নির্ধারিত ‘ছবক’ মহব্বতের সহিত আদায় করার পাশাপাশি মাঝহাব ও মিল্লাত, ঈমান-আক্বিদার ভিত্তিকে মজবুত করার নির্দেশ দেন। পাকিস্তান সিরিকোট শরীফের সাজ্জাদানসীন পীর আওলাদে রাসুল আল্লামা সৈয়দ মুহাম্মদ সাবির শাহ মুদ্দাযল্লিহুল আলী গতকাল শুক্রবার জুমার নামাজের বয়ানে এই আহবান জানান।
শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ধর্মপ্রাণ আশেকে রাসুল মুসলমানগণ জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার বিশাল ময়দানে উপস্থিত হয়। জুমা’র পূর্বে বক্তব্য রাখেন জামেয়ার অধ্যক্ষ আল্লামা মুফতি সৈয়দ মুহাম্মদ অসিয়র রহমান আল কাদেরী প্রমুখ।
আনজুমান-এ-রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন, সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারী মুহাম্মদ সামশুদ্দিন, জয়েন্ট জেনারেল সেক্রেটারী মুহাম্মদ সিরাজুল হক, এ্যাসিস্টেন্ট জেনারেল সেক্রেটারী এস.এম. গিয়াস উদ্দিন শাকের, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী প্রফেসর কাজী শামসুর রহমান, কেন্দ্রীয় গাউসিয়া কমিটি বাংলাদেশ’র চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ (কমিশনার), জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ মাওলানা ড. আ.ত.ম লিয়াকত আলী প্রমুখ।
হুজুর কেবলায়ে আলম’র ইমামতিতে আজ শনিবার নামাজে যোহর, আছর, মাগরিব ও এশা আলমগীর খানকাহ্-এ-কাদেরিয়া সৈয়্যদিয়া তৈয়্যবিয়ায় অনুষ্ঠিত হবে।
আল্লাহ-রাসূল ও হযরাতে মাশায়েখ কেরামের সন্তষ্টি অর্জনের লক্ষ্যে নামাজ আদায়ের জন্য আনজুমান ট্রাস্ট‘র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন ও সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আনোয়ার হোসেন উম্মতে মুহাম্মাদী ও সিলসিলার আশেকানবৃন্দের প্রতি আহবান জানিয়েছেন।