মাদক কারবারি-বিজিবি গুলিবিনিময় উখিয়া সীমান্তে

9

উখিয়া প্রতিনিধি

উখিয়ার সীমান্ত এলাকায় মাদক কারবারি ও বিজিবি’র মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে কেউ হতাহত না হলেও বিজিবি ঘটনাস্থল থেকে ১ লাখ ইয়াবা উদ্ধার করেছে। গতকাল সোমবার ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার রাজাপালং ইউনিয়নের গোলডেবা পাহাড় নামক স্থান থেকে এসব ইয়াবা উদ্ধার করা হয়।
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের পয়েন্ট দিয়ে প্রতিনিয়ত আসছে ইয়াবা, মাদক, স্বর্ণ ও ক্রিস্টাল মেথ বা আইস। এসব পাচার বন্ধে সীমান্তে অভিযান অব্যাহত রেখেছে বিজিবি।
কক্সবাজার ৩৪ বিজিবি’র অধিনায়ক মো. মেহেদি হোসাইন কবির বলেন, সোমবার ভোরে একদল ইয়াবা পাচারকারী সীমান্ত দিয়ে বাংলাদেশে আসার প্রাক্কালে বিজিবি টহলদল তাদেরকে চ্যালেঞ্জ করলে মাদক পাচারকারীরা টহল দলের উপস্থিতি টের পেয়ে গুলিবর্ষণ শুরু করে। এমতাবস্থায় বিজিবি টহলদল তাদের জান-মাল, অস্ত্র-গোলাবারুদ এবং সরকারি সম্পদ রক্ষার্থে পাল্টা গুলি চালায়। এসময় চোরাকারবারীরা তাদের সাথে থাকা ব্যাগ মাটিতে ফেলে দ্রæত পাহাড়ি গহীন জঙ্গল দিয়ে মিয়ানমারের দিকে পালিয়ে যায়। পরবর্তীতে বিজিবি টহলদল ঘটনাস্থল হতে চোরাকারবারীদের ফেলে যাওয়া ব্যাগ থেকে ১ লক্ষ পিস ইয়াবা উদ্ধার করে।
এর আগে গত ১ জানুয়ারি হতে ২৮ ফেব্রæয়ারি পর্যন্ত কক্সবাজার ব্যাটালিয়ন ৩৪ বিজিবি’র সদস্যরা চোরাচালান ও মাদক বিরোধী ধারাবাহিক অভিযান পরিচালনা করে ৪৮ কোটি ৯৮ লাখ ৭৮ হাজার ৭শ’ টাকা মূল্যের ১৬ লক্ষ ৩২ হাজার ৯২৯ পিস ইয়াবা এবং ৭০ কোটি টাকা মূল্যের ১৪ কেজি ক্রিস্টাল মেথ আইসসহ মোট ১১৮ কোটি ৯৮ লাখ ৭৮ হাজার ৭শ’ টাকা মাদকদ্রব্য এবং ১৪ জন আসামি আটক করতে সক্ষম হয়।
উল্লেখ্য, সরকার মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণার প্রেক্ষিতে করোনা ভাইরাসের মহামারির মধ্যেও বিজিবি বিশেষ মাদক বিরোধী অভিযান পরিচালনা করে যাচ্ছে।