মাতামুহুরীতে ধরা পড়ল বিরল প্রজাতির কচ্ছপ

44

কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদীতে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি কচ্ছপ। গত রবিবার বিকালে মাতামুহুরী নদীর সেতু পয়েন্টে একদল যুবক গোসল করতে গেলে কচ্ছপটিকে ভাসতে দেখেন। এরপর তারা কৌশলে সেটি ধরে ফেলেন। পরে কচ্ছপটি ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।
গতকাল সোমবার বিকালে সাফারি পার্কের কর্মকর্তারা কচ্ছপটিকে পার্কের লেকে অবমুক্ত করেন।
ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, গত রবিবার বিকালে মাতামুহুরী নদীর সেতু পয়েন্টে একদল যুবক গোসল করতে নামেন। এ সময় বিরল প্রজাতির কচ্ছপটি ধরে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন। কচ্ছপটি আনুমানিক ওজন ৩০-৩৫ কেজি হবে। গতকাল সোমবার বিকালে কচ্ছপটিকে সাফারি পার্কের কুমির বেষ্টনির পাশের লেকে অবমুক্ত করা হয়। তিনি বলেন, ইতিপূর্বে পার্কের লেকে আরও ৫-৬টি কচ্ছপ অবমুক্ত করা হয়।
সাফারি পার্কের সহকারী ভেটেরিনারী সার্জন ডা. মোস্তাফিজুর রহমান বলেন, মাতামুহুরীতে ধরা পড়া কচ্ছপটি বিরল প্রজাতির। সাধারণত এ ধরনের কচ্ছপ এখন পাওয়া যায় না। ধারণা করা হচ্ছে, কচ্ছপটি পাহাড়ের ঝিরি থেকে মাতামুহুরী নদীতে নেমে আসে। এ ধরনের কচ্ছপ ঘাস ও ছোট ছোট মাছ খেয়ে বেঁচে থাকে। এদের গড় আয়ু শত বছরের উপর হয়ে থাকে।
কচ্ছপটি অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন পার্কের সহকারী ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী, সহকারী ভেটেরিনারি সার্জন ডা. মোস্তাফিজুর রহমান, চকরিয়া প্রেসক্লাবের সভাপতি এম জাহেদ চৌধুরী, ওয়াইল্ড লাইফ স্কাউটের সদস্য আকতারুজ্জামান খান ও সাইদুর রহমান প্রমুখ।