মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর ২০ হাজার সদস্য

23

হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় কঠোর নিরাপত্তা বলয়ে থাকবে চট্টগ্রাম বিভাগের প্রতিটি মন্ডপ। মন্ডপগুলোতে থাকবে ক্যাটাগরি ভেদে তিন থেকে পাঁচ স্তরের নিরাপত্তা। এজন্য ব্যবস্থা নিতে জেলা পুলিশ সুপারদের নির্দেশনা দেয়া হয়েছে। পুলিশ বলছে, পূজাকে ঘিরে সতর্ক থাকবে পুলিশ। কোনো মহল আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে চাইলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
জানা যায়, আগামী ৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। চলবে ৯ অক্টোবর পর্যন্ত। পূজা শুরুর আগে থেকেই মাঠে নামবেন র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় আইনশৃঙ্খলা বাহিনীর ২০ হাজার সদস্য দায়িত্ব পাালন করবেন।
পুলিশের চট্টগ্রাম রেঞ্জ সূত্রে জানা যায়, ইতিমধ্যে রেঞ্জের অধীনে ১১ জেলার পুলিশ সুপারকে নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনায় নির্বিঘ্নে যাতে দৃর্গোৎসব উদযাপন করতে পারে সেজন্য সকল প্রকার ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রতিমা তৈরিতে যাতে কোনো সমস্যা না হয় সেদিকেও নজরদারি করতে নির্দেশ দিয়েছেন ডিআইজি খন্দকার গোলাম ফারুক।
ডিআইজি খন্দকার গোলাম ফারুক পূর্বদেশকে বলেন, আসন্ন শারদীয় দুর্গোৎসব উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। নিরাপত্তায় কোনো প্রকার ত্রুটি থাকবে না। নির্বিঘ্নে উৎসব পালনে সকল ব্যবস্থা নেয়া হবে। কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে কঠোর হস্তে দমন করা হবে।
জানা যায়, এবার চট্টগ্রাম বিভাগের ১১ জেলায় মোট ৩ হাজার ৮২০টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। এরে মধ্যে চট্টগ্রাম জেলায় ১ হাজার ৬০০টি, কক্সবাজারে ১৭০টি, কুমিল্লায় ৭৭০টি, ব্রাহ্মণবাড়িয়ায় ৫৬৭টি, চাঁদপুরে ১৯৯টি, নোয়াখালীতে ১৬৮টি, লক্ষীপুরে ৭৮টি, ফেনীতে ১৪২টি, রাঙামাটিতে ৪৩টি, খাগড়াছড়িতে ৫৬টি ও বান্দরবানে ২৭টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। পূজা মন্ডপগুলোকে তিন ক্যাটগরিতে ভাগ করা হচ্ছে। এগুলো হচ্ছে, অধিক গুরুত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ ও সাধারণ। ক্যাটাগরি অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা সাজানো হবে। মন্ডপগুলোতে সিসিটিভি ক্যামরা স্থাপনের জন্য পুলিশের পক্ষ থেকে কমিটিকে অনুরোধ করা হয়েছে।
প্রতিটি মন্ডপে র‌্যাব-পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। গোয়েন্দা পুলিশ সদস্যরাও দায়িত্ব পালন করবেন। কয়েকটি মন্ডপ মিলে পুলিশের একটি করে পেট্টোল টিম ও এলাকা জুড়ে স্ট্রাইকিং ফোর্স থাকবে। এর বাইরে র‌্যাবের টহল টিম পূজা মন্ডপগুলোর নিরাপত্তায় কাজ করবে। অতি গুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে র‌্যাব সদস্যরাও দায়িত্ব পালন করবেন।
আসন্ন দুর্গোৎসব উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম রেঞ্জে এক সভা ডিআইজি খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় নির্বিঘ্নে যাতে পূজা সম্পন্ন করা সম্ভব হয় সেজন্য বেশ কয়েকটি সিদ্ধান্ত হয়।
সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অপারেশন এন্ড ক্রাইম) মোহাম্মদ আবুল ফয়েজ, জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা (চট্টগ্রাম), মো. মাহাবুবর রহমান (চাঁদপুর), এবিএম মাসুদ হোসেন (কক্সবাজার), মোহাম্মদ জাকির হোসেন মজুমদার (বান্দরবান), মো. আহমার উজ্জামান (খাগড়াছড়ি), মো. আলমগীর কবীর (রাঙামাটি), মো. আলমগীর হোসেন (নোয়াখালী), ড. এ এইচ এম কামরুজ্জামান (ল²ীপুর), সৈয়দ নুরুল ইসলাম (কুমিল্লা) ও মোহাম্মদ আনিসুর রহমান (ব্রাহ্মণবাড়ীয়া)। পুলিশের রেঞ্জ অফিসের অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন এন্ড ক্রাইম) মাহমুদা বেগম সভা সঞ্চালন করেন।