মাঠেই ক্লাস করলেন চারুকলার শিক্ষার্থীরা

8

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরেছে। তবে পূর্ব শর্তানুযায়ী তারা ঝুঁকিপূর্ণ শ্রেণিকক্ষে ক্লাস না করে মাঠে ক্লাস করেছেন।
গতকাল সোমবার সকাল থেকেই শিক্ষার্থীদেরকে চারুকলা ইনস্টিটিউটের মাঠে ক্লাস করতে দেখা গেছে।
এ বিষয়ে স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী মো. শহীদ বলেন, আমরা আমাদের পূর্ব শর্তানুযায়ী মাঠেই ক্লাস করেছি। শুরুর দিকে কিছু শিক্ষকরা এ নিয়ে আপত্তি জানালেও পরে শিক্ষার্থীদের অনুরোধে তারা ক্লাস নিতে রাজি হয়েছেন।
তিনি আরো বলেন, তবে সংস্কার কাজ সম্পন্ন করার জন্য আমরা যে সাত দিনের সময়সীমা বেঁধে দিয়েছিলাম; তার একদিন পার হয়ে গিয়েছে। সাত দিনের মধ্যে সংস্কার কাজ সম্পন্ন না হলে আমরা পুনরায় আন্দোলনে যাব। এছাড়াও চারুকলাকে স্থায়ীভাবে মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার প্রক্রিয়াও চলমান থাকতে হবে।
এদিকে চারুকলা ইনস্টিটিউটের সংস্কারের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে দু’জন ও বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর থেকে দুইজন ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট পরিদর্শন করে গিয়েছেন বলে জানা গেছে। তবে চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে ইঞ্জিনিয়ারদের একটি প্রতিনিধি দল আসার কথা থাকলেও তারা পরিদর্শনে আসেননি। এর আগের দিন রবিবার সকাল সাড়ে ১০টা থেকে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে শর্ত সাপেক্ষে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন।
প্রসঙ্গত গত বিছরের ২ নভেম্বর থেকে চারুকলা ইনস্টিটিউটের বিভিন্ন সমস্যা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করেন। এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে স্থানান্তরসহ মোট ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি ও ক্লাস বর্জন শুরু করেন।