মাটি বিক্রি করতে পাহাড় কেটে রাস্তা!

73

লোহাগাড়ার চুনতিতে মাটি বিক্রি করতে অভয়ারণ্য রেঞ্জের আওতাধীন পাহাড় কেটে রাস্তা নির্মাণ করেছেন আব্দুল নুর নামের এক ব্যক্তি। তিনি চুনতি সুফিনগর এলাকার আব্দুর রশিদের পুত্র এবং শাহ সুফি এন্টারপ্রাইজের মালিক বলে জানা গেছে।
গতকাল মঙ্গলবার সরেজমিন দেখা যায়, চুনতি অভয়ারণ্যের সুফিনগর এলাকায় একটি পাহাড় কেটে রাস্তা বানানো হয়েছে এবং ওই রাস্তাা দিয়ে মাটি এবং বালু নিয়ে যাচ্ছে তমা গ্রূপের ৮/১০টি গাড়ি। ওই সময় কথা হয় তমা গ্রূপের দায়িত্বপ্রাপ্ত বিশু বাবুর সাথে।
তিনি জানান, নুরু নামের এক ব্যক্তির কাছ থেকে এসব মাটি ও বালু কিনেছি। তিনি বলেন, পাহাড় কেটে রাস্তা করা এবং প্রশাসনিক যতসব ঝামেলা সব নুরুর দায়িত্ব। তিনি পাহাড় কেটে আমাদের রাস্তা করে দিয়েছেন। আমরা টাকা দিয়ে মাটি ও বালু কিনেছি।
এ ব্যাপারে জানতে চাইলে আব্দুল নুর নিজেকে শাহ সুফি এন্টারপ্রাইজের মালিক পরিচয় দিয়ে বলেন, তমা গ্রূপের সাথে মাটি ও বালু সরবরাহের চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী দীর্ঘ্য দেড় বছর ধরে তাদেরকে মাটি ও বালু বিক্রি করে আসছি।
পাহাড় কেটে রাস্তা বানানোর অনুমোদন কে দিয়েছে জানতে চাইলে আব্দুল নুর বলেন, এটি পাহাড় নয় টিলা। টিলা কেটে রাস্তা করেছি।
এ ব্যাপারে স্থানীয় চুনতি ইউপি চেয়ারম্যান জয়নুল আবেদীন জনু বলেন, পাহাড় কেটে রাস্তা বানানো সম্পূর্ণ অবৈধ। শুনেছি আব্দুল নুর নামের এক ব্যক্তি রেললাইনে মাটি বিক্রি করতে চুনতি অভয়ারণ্যের পাহাড় কেটে রাস্তা বানিয়েছে। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনের জরুরি হস্তক্ষেপ কামনা করছি।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পদ্মাসন সিংহ বলেন, অবৈধভাবে বালু উত্তোলন এবং কৃষি জমির মাটি বিক্রি করা সম্পূর্ণ অবৈধ। এছাড়া কাউকে পাহাড় কেটে রাস্তা করার অনুমোদন দেয়া হয়নি। চুনতির সুফিনগরে পাহাড় কেটে রাস্তা বানিয়ে অবৈধভাবে মাটি বিক্রির বিষয়ে আমি অবগত নই। খোঁজ নিয়ে দেখছি। ঘটনার সত্যতা পেলে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
চুনতি অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মঞ্জুর আলমের কাছে জানতে চাইলে তিনি জানান, চুনতি সুফিনগরে পাহাড় কেটে রাস্তা বানানোর বিষয়ে আমি অবগত নই। এ বিষয়ে সংশ্লিষ্ট বিট কর্মকর্তাই ভালো বলতে পারবেন। তবে যতদুর জানি রেলওয়ে কর্মকর্তারা রেলওয়ের আওতার বাইরে কোন কাজ করবেন না। তারপরও এ বিষয়ে খোঁজ নিচ্ছি।