মাছ ভাজার পর কড়াইয়ে তেল থেকে গিয়েছে ? পরিশুদ্ধ করবেন কীভাবে

6

স্বাস্থ্যকথা ডেস্ক

বাড়িতে অতিথি এসেছে। রকমারি খাবারের এলাহি আয়োজন। মাছ, মাংস, পনির, মাশরুম কী নেই সেই তালিকায়। কিন্তু মাছ ভাজার পর এক কড়াইয়ে অনেকটা তেল থেকে গেল। এই কড়াইয়ে থেকে যাওয়া তেল নিয়েই পড়তে হয় সমস্যায়। এ দিকে তেলের দাম ঊর্ধ্বগামী। এক ফোঁটা তেল যাতে নষ্ট না হয় সেদিকে কড়া নজর দেওয়া প্রয়োজন। কড়া করে ডোবা তেলে মাছ ভাজার পর তেলে কেমন কালচে রং হয়ে যায়। মাছের একটা আঁশটে গন্ধও বার হয়। এই সব কিছু মিলিয়ে আদৌ সেই তেল ব্যবহার করা যাবে কি না তা নিয়ে ধন্দে থাকা অনেকেই।
এই তেল পরিশুদ্ধ করার একটি উপায় রয়েছে। তবে চিকিৎসকরা বারবারই বলেন যে, এক তেল বেশি বার ফুটিয়ে না খাওয়াই ভাল। ২-৩ বারের বেশি এক তেলে রান্না করা অস্বাস্থ্যকর। তবে পোড়া তেল পরিশুদ্ধ করার উপায় জানা থাকলে আপনারই সাশ্রয় হবে। তেল গরম করে নিলে তার ঘনত্ব কমে। পাতলা হয়ে গেলে তেল ছেঁকে নিতেও সুবিধা হবে। তাই প্রথমে তেলটা একটি পাত্রে ঢেলে গরম করে নিন। তেল পর্যাপ্ত গরম হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। তার পর অন্য একটি পাত্রের উপর একটি চওড়া ছাঁকনি বসিয়ে দিন। তেল গরম থাকতে থাকতে তেল ছাঁকনির উপর ঢেলে দিন।
তেল ঠান্ডা হয়ে গেলে পরিশোধন হতে অসুবিধা হবে। তেল গরম থাকলে পাতলা থাকবে। তাড়াতাড়ি পরিষ্কার হয়ে যাবে। মাছ ভাজার তেল ফলে মাছের স্বাদ তো থাকবেই। তাই সেই রান্নায় ব্যবহার করার আগে খেয়াল করুন। মাছ, মাংসের কোনও পদ রাঁতেই এই তেল ব্যবহার করুন।