মাছের অভয়াশ্রমে দুই মাস জাল ফেলা নিষেধ

20

পূর্বদেশ ডেস্ক

জাটকা সংরক্ষণে দুই মাস বরিশাল বিভাগের তিন জেলার পাঁচ নদীসহ বিভিন্ন অভয়াশ্রমে ইলিশসহ সবধরনের মাছ শিকার নিষিদ্ধ করেছে মৎস্য অধিদপ্তর। গতকাল মঙ্গলবার রাত ১২টার পর থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পাঁচ নদীর ৩৭২ কিলোমিটার এলাকায় কোনো ধরনের মাছ শিকার করা যাবে না বলে মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন। এ নিষেধাজ্ঞার আওতায় বরিশাল, চাঁদপুর, লক্ষীপুর,ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার নদী রয়েছে। অভিযান সফল করার জন্য এরই মধ্যে সবধরনের প্রস্তুতি গ্রহণ করেছে স্ব স্ব জেলার মৎস বিভাগ। খবর বিডিনিউজ।
মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন জানান, শিকার নিষিদ্ধ এলাকার মধ্যে বরিশাল জেলার আড়িয়াল খাঁ নদীর কিছু অংশ, গজারিয়া, কালাবদর, মেঘনা ও পটুয়াখালীর তেতুলিয়া নদী রয়েছে।
মৎস্য অধিদপ্তরের বরিশাল বিভাগের উপ-পরিচালক বলেন, সরকার ঘোষিত ৫টি অভয়াশ্রমে প্রতি বছর মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ, জাটকাসহ (২৫ সেন্টিমিটার /১০ইঞ্চি আকারের) সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ আইনত দন্ডনীয় অপরাধ।
আইন অমান্যকারী কমপক্ষে ১ থেকে সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদন্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন। এ সময় নিবন্ধিত জেলেদের মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় চাল দেবে বলে জানান তিনি।