মহেশখালীর দুর্ধর্ষ ডাকাত জালাল সাতকানিয়ায় গ্রেপ্তার

44

সাতকানিয়া প্রতিনিধি

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার কেরানীহাট এলাকায় বিশেষ অভিযান চালিয়ে পরোয়ানাভুক্ত আসামি ডাকাত জালাল উদ্দিন প্রকাশ বুলেট ভাইকে গ্রেপ্তার করেছে পুলিশ। গত সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যায় কেরানীহাটে সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মোহাম্মদ আবদুল হান্নানের নির্দেশে পুলিশের এএসআই মুজিবুর রহমানের নেতৃত্বে দুই ঘন্টার অভিযানে তাকে গ্রেপ্তার করা হয়। বুলেট তার গ্রুপের সদস্য জামায়াত-শিবির ক্যাডার হিসেবে পরিচিত এনাম, সামশুল আলমসহ অন্যান্য সদস্যদের সাথে গোপন মিটিং করছিল। তবে পুলিশি অভিযানের খবর পেয়েই তারা পালিয়ে যাওয়ায় গ্রেপ্তার করা সম্ভব হয়নি বাকীদের।
গ্রেপ্তার জালালের বিরুদ্ধে হত্যা, অপহরণ, অস্ত্র, ছিনতাই ও পুলিশের ওপর হামলাসহ একাধিক মামলা রয়েছে। এর একটিতে ছিল পরোয়ানা। সেই পরোয়ানায় গ্রেপ্তার দেখিয়ে তাকে আদালতে সোপর্দ করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, ডাকাত জালাল প্রকাশ বুলেট ২০১২ সাল থেকে মহেশখালীর হোয়ানক উপজেলার ডাকাত গ্যাং আয়ুব বাহিনীর সেকেন্ড ইন কমান্ড ছিল। এই আয়ুব বাহিনীর বিরুদ্ধে ৬টি হত্যা, অস্ত্র-বিস্ফোরক, অপহরণসহ মোট ১০টি মামলা রয়েছে। তার মধ্যে একাধিক মামলায় বুলেটের নাম রয়েছে কিন্তু ভয়ংকর এই বুলেট দুর্দান্ত চালাক হওয়ায় সে তার পিতার নামসহ নিজের নাম-ঠিকানা গোপন করে এবং বিভিন্ন নামে নিজেকে প্রতিষ্ঠিত করে। যাতে মামলায় তার নাম ঠিকানা ভুল প্রমাণিত হয়ে খালাস পাওয়া যায়। এ কারণেই ভয়ংকর অপরাধ করেও সে আইনের চোখকে ফাঁকি দিয়ে বিভিন্ন জায়গায় আত্মগোপনে থাকতে পারে।
পুলিশ জানিয়েছে, আয়ুব বাহিনীর প্রধান আয়ুব ২০১৯ সালে বিপুল পরিমাণ অস্ত্র গোলাবারুদসহ স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আত্মসমর্পণ করে। বর্তমানে আয়ুব কক্সবাজার জেলা কারাগারে রয়েছে। কিন্তু বুলেট এর আগেই সেখান থেকে পালিয়ে বিদেশে চলে যায়।
বুলেটের নানার বাড়ি সাতকানিয়ার তেমুহানী এলাকায় তার মামা ও পাড়া প্রতিবেশির কাছে খোঁজ খবর নিয়ে জানা যায়, বুলেটের মা ছালেহা বেগম ৫ স্বামীর সাথে সংসার পেতেছিলেন। কিন্তু কোনো সংসারই বেশি দিন টেকেনি। তাই বর্তমানে বাপের বাড়ি সাতকানিয়ার তেমুহানীতে বসবাস করছেন। তার এসব সংসারে ছেলে-মেয়েসহ ৬ সন্তান রয়েছে। তার মধ্যে জালাল হচ্ছে তৃতীয় ঘরের সন্তান। তার আসল পিতার নাম সামশুল আলম প্রকাশ সামশু বাবুর্চি। তার বাড়ি হাটহাজারী উপজেলার গড়দোয়ারা এলাকায়। কিন্তু জালাল প্রকাশ বুলেট তার আইডি কার্ডে পিতার নামের জায়গায় মায়ের ১ম স্বামী মৃত আবদুর রশীদের নাম ব্যবহার করে আসছে।
জালাল উদ্দিন জামাল, হৃদয় নামেও পরিচিত। মায়ের মতো তিনিও পাঁচ বিয়ে করেছেন। ঝর্ণা বেগম প্রকাশ পায়েল, কাওছার বেগম, জাহেদা বেগম, নুর বেগম বুলু, বৃষ্টি আক্তারের মধ্যে বর্তমানে ৪নং স্ত্রী নুর বেগম বুলুর সাথে সংসার করছেন তিনি। অন্যান্যরা তার পাপকর্মে বিরক্ত হয়ে সংসার ত্যাগ করে চলে গেছে।
মহেশখালী থানা ও সাতকানিয়া থানা সূত্রে জানা যায়, বুলেটের বিষয়ে খোঁজ-খবর নেয়া হচ্ছে। সবকিছু খতিয়ে দেখা হচ্ছে এবং তাকে নজরদারীতে রাখা হয়েছে। বর্তমানে ২০১৮ সালে পুলিশের ওপর হামলার অভিযোগে দায়ের হওয়া মামলায় (নং ২৬(৪)২০১৮ইং গ্রেপ্তারি পরোয়ানামূলে) তাকে আদালতে প্রেরণ করা হয়েছে। তার বিরুদ্ধে চট্টগ্রাম শহরের চকবাজার থানা ও কোতোয়ালী থানায় মামলা রয়েছে বলে জানা যায়।