মহাসড়কে পশুর হাট নয় : পুলিশ সুপার

36

ঈদের আগে সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে শুধু পশুবাহী গাড়ি নয়, কোনো যানবাহন থামানো যাবে না বলে জানিয়েছেন পুলিশ সুপার নুরেআলম মিনা। তিনি বলেন, পশুর হাট ও পশু পরিবহনকালে ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, অজ্ঞান ও মলম পার্টি রোধে কঠোর অবস্থানে থাকবে পুলিশ। বাজারে ইজারাদার কর্তৃক অতিরিক্ত হাসিল আদায় ও ব্যানার লাগানো এক হাটের পশু অন্যহাটে জোরপূর্বক নেওয়া যাবে না।
গতকাল সোমবার সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে সড়ক ও নৌ-পথ, কোরবানির পশুর হাট, ঈদের জামাত ও দর্শনীয় স্থানের সার্বিক নিরাপত্তা রক্ষায় আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
পুলিশ সুপার বলেন, ঈদ উপলক্ষে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে মহাসড়কে কোরবানির পশুর বাজার বসতে দেয়া হবেনা। নির্দেশ অমান্য করে মহাসড়কের উপর পশুর হাট বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। অসুস্থ পশু ক্রয়-বিক্রয় রোধ, পশুর চামড়া পাচার রোধসহ গবাদি পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন স্থাপনের ব্যবস্থা নেয়া হয়েছে।
তিনি আরো বলেন, জেলায় এবার ২২৮টি গবাদি পশুরহাট, ৩ হাজার ৮৮টি ঈদ জামাত, ১৪ টি পর্যটন কেন্দ্রের নিরাপত্তা এবং চামড়া পাচার রোধকল্পে চট্টগ্রাম জেলা পুলিশের প্রায় ৩ হাজার অফিসার-ফোর্সের সমন্বয়ে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে। পুলিশের বিশেষ টিম এলাকায় টহল জোরদার করবে। ঈদে জনগণের নিরাপত্তায় পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালনে নিয়োজিত থাকবে। এছাড়াও বাস টার্মিনাল ও নৌ-পথের নিরাপত্তার লক্ষ্যে সড়ক-মহাসড়কে ট্রাফিক ব্যবস্থাপনা, অতিরিক্ত যাত্রী ও পণ্য পরিবহন প্রতিরোধ, চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, দুর্ঘটনা কবলিত যানবাহন অপসারণে রেকার প্রস্তুত রাখা, ফিটনেস ও রেজিস্টেশন বিহীন যানবাহন, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি যাচাইয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দকে সম্পৃক্ত করা হয়েছে। পশুর চামড়া নিয়ে অপ্রীতিকর কোন ঘটনা ঘটালে ছাড় দেয়া হবেনা। ঈদকে ঘিরে কোথাও কোন ধরনের নাশকতার পরিকল্পনার খবর পাওয়া গেলে তাৎক্ষণিক পুলিশকে জানাতে হবে। জেলার বড়-ছোট ৩ হাজার ৮৮টি ঈদ জামাতের ঈদগাহের প্রবেশ পথে আর্চওয়ে গেইট স্থাপন ও হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টরের মাধ্যমে তল্লাশিসহ স্বেচ্ছাসেবক নিয়োগ ও জঙ্গি গোষ্ঠীর নাশকতা রোধকল্পে গোয়েন্দা নজরদারি থাকবে।
অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) একেএম এমরান ভ‚ঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মো. মশিউদৌলা রেজা, অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরাজুল হক টুটুল, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আলী, শিল্প পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. কামরুল ইসলাম, জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. জাকিয়া খাতুন, পরিবহন নেতা মঞ্জুরুল আলম মঞ্জু, পরিবহন নেতা মো. মুছাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা।