মহান বিজয় দিবস উদযাপন

94

বান্দরবান বিশ্ববিদ্যালয় : বান্দরবান বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। জাতীয় কর্মসূচীর আলোকে সূর্যদয়ের সাথে সাথে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ.এফ ইমাম আলির নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ একাত্তরের মহান মুক্তিযোদ্ধা ও বীর শহীদদের উদ্দেশ্যে বান্দরবান কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে। এরপর বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে মহান বিজয় দিবস উপলক্ষে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্যমন্ত্রী ও বান্দরবান বিশ্ববিদ্যালয় ট্রাস্ট এর চেয়ারম্যান বীর বাহাদুর উশৈসিং এমপি। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ.এফ ইমাম আলি। এছাড়াও আঞ্চলিক পরিষদ সদস্য কাজল কান্তি, পার্বত্য জেলা পরিষদ লক্ষী পদ দাশ, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কান্তি বান্দরবান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ নুরুল আবছার, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ ও ছাএ-ছাত্রীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন। এদিকে আলোচনা সভায় প্রধান অতিথি পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ ধারন করে দেশকে এগিয়ে নিতে হবে, সেকারনে বিজয়ের এই দিনে সকলকে একহয়ে কাজ করে যেতে হবে এবং বঙ্গবন্ধুর সোনার এবং সমৃদ্ধশালী দেশ গঠনে অঙ্গিকার এবং দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে কাজ করে যেতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার সাধারণ মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ভাতার পরিমাণ বৃদ্ধি করেছে। মুক্তিযোদ্ধাদের সন্তান ও তাদের পরবর্তী প্রজন্মের লেখাপড়ায় সহায়তা ও উৎসাহ প্রদানের জন্য বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বর্তমানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজে অধ্যায়নরতদেরকে অন্তর্ভুক্ত করেছে।
আনোয়ারা জেকেএস উচ্চ বিদ্যালয় : মহান বিজয় দিবস উপলক্ষে আনোয়ারা উপজেলার জেকেএস উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহমুদুল হক চৌধুরী মিঠু। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন জুঁইদন্ডী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবদুল জলিল আজাদ, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন, সহ-সভাপতি আবু তৈয়ব, আনোয়ারা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জাহেদুল হক, জুঁইদন্ডী ইউনিয়ন যুবলীগের সভাপতি শেখ মোহাম্মদ তালুকদার। বিদ্যালয়ের শিক্ষক মো. ইউসুফের সঞ্চালনায় বক্তব্য দেন বিদ্যালয়ের শিক্ষক আবু ছাদেক ছিদ্দিকী, মো. নাসির উদ্দিন, খোকন চন্দ্র নাথ ও সমীর কান্তি নাথ। আলোচনা শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ছাত্রছাত্রীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
কদলপুর শমসের পাড়া প্রাথমিক বিদ্যালয় : রাউজানের কদলপুর শমসের পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো.মমতাজ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট সমাজ সেবক ও রাজনীতিক মুহাম্মদ কামাল হোসেন বিএসসি। ছাত্রনেতা কাউছার আহমেদ চৌধুরী তানিমের তামিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির উপদেষ্টা আলহাজ আবুল কাসেম, সুলতান আহমেদ কালু, বজল আহমেদ, আবু তাহের, হাজী মো.আনোয়ার, আব্দুল খালেক, মো.আকিব, বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজল কান্তি বনিক, সহকারী শিক্ষক মো. নুর সোহেল, রুবিনা বেগম, শিপ্রা আচার্য্য, পিংকি মজুমদার, জ্যোতিসেন বড়ুয়া।
পূর্ব মুজাফরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় : মহান বিজয় দিবস উপলক্ষে পটিয়া উপজেলার পূর্ব মুজাফরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে।
গত ১৬ ডিসেম্বর সকালে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিবসটি স্মরণ করা হয়। পরে বিজয় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্কুলের প্রধান শিক্ষিকা অনুপ্রভা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারা পরিদর্শক আবদুল হান্নান লিটন। বক্তব্য রাখেন বিদ্যালয় পরিচালনা কমিটির শিক্ষানুরাগী সদস্য অনু চৌধুরী, অভিভাবক সদস্য আবদুর রহিম, বদিউল আলম, পারভীন আকতার, নাছিমা আকতার। আবদুল হান্নান লিটন স্কুলের সভাপতি ও দ্বিতীয়বার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারা পরিদর্শক নির্বাচিত হওয়ায় ফুল দিয়ে অভিনন্দন জানানো হয়।
পটিয়ার মুজাফরাবাদে মহোৎসব কমিটি:
চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারা পরিদর্শক (বেসরকারি) ও প্রাক্তন ছাত্রনেতা আবদুল হান্নান লিটন বলেছেন, অসম্প্রদায়িক চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডের। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি ধর্মের মানুষের কল্যানের জন্য কাজ করে যাচ্ছেন। কিন্তু একটি সাম্প্রদায়িক গোষ্ঠী দেশে নাশকতা করে অরাজকতা সৃষ্টি করার পায়তারা করছে। এদের থেকে সর্তক থাকতে হবে।
গত সোমবার পটিয়া উপজেলার খরনা ইউনিয়নের মুজাফরাবাদ শ্রী শ্রী জ্বালাকুমারী মায়ের ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত মহোৎসব পরিদর্শনকালে আবদুল হান্নান লিটন এই কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন মহোৎসব উদযাপন পরিচালনা কমিটির সভাপতি প্রদীপ সরকার, সাধারণ সম্পাদক সুজিত সরকার, খরনা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মো. সামশুল আলম, সাধারণ সম্পাদক সান্তনু বাপ্পী, ৬নং ওয়ার্ড আ.লীগ সভাপতি নূর মোহাম্মদ, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, ৫নং ওয়ার্ড আ.লীগ সভাপতি নারায়ন সরকার, সাধারণ সম্পাদক মো. নুরুল হক, আলমগীর আলম, প্রিয়তোষ সরকার রাসু, সনজয় সরকার প্রমুখ। বিজ্ঞপ্তি
রাঙ্গুনিয়া: রাঙ্গুনিয়ায় পল্লী উন্নয়ন বোর্ডের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের পোষ্যদের জন্য প্রশিক্ষণ ও আত্ম কর্মসংস্থান কর্মসূচির অংশ হিসেবে দুইজন বীর মুক্তিযোদ্ধা ও একজন পোষ্য’র মাঝে এক লাখ টাকা ঋণ সহায়তা দেয়া হয়েছে। গত গত ১৬ ডিসেম্বর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে তাদের মাঝে ঋণ সহায়তার চেক তুলে দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. ফখরুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার খায়রুল বশর মুন্সি, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. মাসুদ রানা প্রমুখ। বিজ্ঞপ্তি