মহাকাশেও করোনার থাবা বিজ্ঞানী আক্রান্ত

35

পৃথিবীর সীমানা পেরিয়ে এবার মহাকাশেও থাবা বসিয়েছে করোনাভাইরাস। সায়েন্স জার্নাল নেট জানিয়েছে, গত সপ্তাহে একটি রকেট রাশিয়া থেকে মহাকাশের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। সেই রকেটে এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশন এর প্রধান সহকারী এভজিনি মিকরিন ছিলেন। গত শুক্রবার তিনি মহাকাশ থেকে ফিরে এসেছেন। এবং ফিরে আসার পরই তার শরীরে করোনার জীবাণু মিলেছে। এমন একটি ঘটনার পর উদ্বেগ প্রকাশ করেছেন বিশ্বের বিভিন্ন দেশের মহাকাশবিজ্ঞানীরা। মিকরিন কীভাবে করোনাভাইরাসে আক্রান্ত হলেন তার কোনো স্পষ্ট ধারণা এখনও পাওয়া যায়নি।
রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজ এর প্রধান দমিত্রি রোগোজিনও সেই রকেটে মিকরিনের সঙ্গে ছিলেন। ওই মহাকাশযানে দুজন রাশিয়ান ও একজন মার্কিন মহাকাশবিজ্ঞানীও ছিলেন এবং তারা প্রত্যেকে পাশাপাশি দাঁড়িয়ে ছবিও তুলেছিলেন। যেহেতু মিকরিন সেসময় করোনায় আক্রান্ত ছিলেন তা কেউই জানতেন না, সেই জন্য কারও মুখে মাস্ক ছিল না। সামাজিক দূরত্ব বজায় রাখারও কোনো ব্যাপার ছিল না। ফলে বাকিদের সংক্রমিত হওয়র আশঙ্কা বাড়ছে। মহাকাশের উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে তারা একটি মিটিং করেন। তবে সেই মিটিংয়ে মহাকাশচারী ও গবেষণা কেন্দ্রের কর্মকর্তাদের মাঝে কাঁচের দেওয়াল ছিল।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ দমিত্রি রোগোজিন। গত সপ্তাহে নাসার মহাকাশচারী ক্রিস ক্যাসিডি ও দুই রুশ মহাকাশচারী অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার ওই একই রকেটে মহাকাশে পাড়ি দিয়েছিলেন। জানা গিয়েছে, রাশিয়ার স্পেশ রিসার্চ সেন্টার এর কর্মকর্তাদের মধ্যে ৩০ জন করোনাভাইরাসে আক্রান্ত।