মস্তিষ্কে আক্রমণের তথ্য ঠিক নয়

15

পূর্বদেশ ডেস্ক

চিনে ফের মাথা তুলে দাঁড়িয়েছে করোনা সংক্রমণ। নতুন উপ ধরনের কারণে হু হু করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে চিন-সহ বেশ কয়েকটি দেশে। এর আগে নানা দেশের অতিমারি গবেষকরা জানিয়েছিলেন, ধীরে ধীরে শক্তি হারাবে করোনা ভাইরাস। কিন্তু গত বছরের শেষ দিকে চিন জুড়ে নতুন করে করোনা উদ্বেগ বাড়াচ্ছে।
করোনা আরও বেশি শক্তি সঞ্চয় করে ফিরে এল কি না, তা নিয়ে বাড়ছে আশঙ্কা। এই উদ্বেগের নেপথ্য অবশ্য রয়েছে ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার কয়েকজন গবেষকের একটি কাজ। সেই গবেষণায় উঠে এসেছিল, মস্তিষ্ককেও আক্রমণ করছে করোনার এই নতুন ধরন। মস্তিষ্কে দেখা যাচ্ছে সংক্রমণ, এনসেফালাইটিসের মতো সমস্যা। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ সংস্থার মাধ্যমে এই তথ্য জানতে পেরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন অনেকেই। চড়ছিল উদ্বেগের পারদ। কিন্তু গতকাল মঙ্গলবার সকালে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে এই গবেষণার কোনও ভিত্তি নেই। করোনার নতুন ধরন মস্তিষ্কে কোনও প্রভাব ফেলছে না। এই গবেষণা সম্পূর্ণ ভুয়া।
তবে এই গবেষণাটি সঠিক কি না, তা নিয়ে অবশ্য সংশয় ছিল। কারণ এই গবেষণাটি একটি ইঁদুরের উপর করা হয়েছিল। ইঁদুরের মস্তিষ্কে করোনার নতুন ধরন প্রভাব ফেললেও, মানুষের ক্ষেত্রেও যে এমন হবে তার কোনও মানে নেই। মানুষের দেহে আর ইঁদুরের দেহে যে ভাইরাস একই রকম আচরণ করবে না, সেটাই স্বাভাবিক। যে ইঁদুরগুলির উপরে এই গবেষণা চালানো হয়, প্রতিটি ইঁদুরই মারা গিয়েছিল। অনেক গবেষকই অবশ্য এই বিষয়টি নিয়ে বিস্তারিত গবেষণার প্রয়োজন আছে বলে জানিয়েছিলেন। সূত্র : আনন্দবাজার পত্রিকা।