মসজিদ মুসলমান সমাজের মূলকেন্দ্র সমাজ-সংস্কৃতির উৎসস্থল

9

চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যকরী পরিষদের সদস্য ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর কেন্দ্রীয় কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ডা. আ.ম.ম মিনহাজুর রহমান বলেছেন, আল্লাহর ঘর মসজিদ মুসলমান সমাজের মূলকেন্দ্র, শিক্ষালয়,পরামর্শ সভাস্থল এবং সমাজ-সংস্কৃতির উৎসস্থল। এ কারণে রাসুল (সা.) হিজরতের প্রথম দিনই মসজিদ নির্মাণের কাজে আত্মনিয়োগ করেছিলেন। মদিনায় হিজরতের সময় যাত্রাবিরতি কালে তিনি কুবা নামক স্থানে ইসলামের প্রথম মসজিদ নির্মাণ করেন। পরে মদিনায় পৌঁছে তিনি মসজিদ-ই-নববী স্থাপন করেন। এবং সেখান থেকেই ইসলামের জ্যোতি বিশ্বব্যাপী ছড়িয়ে দেন।
তিনি ৮মার্চ সাতকানিয়ার আমিলাইশ ইউনিয়নের কেন্দ্রীয় জামে মসজিদের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
ডা. মিনহাজ আরও বলেন, আওয়ামী লীগ দেশের প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করে নারী ও পুরুষদের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা কওে দেওয়া হয়েছে।
মসজিদ পরিচালনা কমিটির সভাপতি বদিউল আলমের সভাপতিত্বে ও মোহাম্মদ ইসমাইল বয়ানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক মাস্টার হাবিবুর রহমানসহ সাধারণ মুসল্লি ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এর আগে চরতি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আসহাব উদ্দিন চৌধুরীর কবর জেয়ারত করেন। এ সময় উপস্থিত ছিলেন, সাতকানিয়া উপজেলা বঙ্গবন্ধু পরিষদ সভাপতি শফিকুল ইসলাম, আমিলাইশ ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মোজাম্মেল হক চৌধুরী, সাবেক চেয়ারম্যান এ এইচ এম হানিফ, আমিলাইশ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জিয়াউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল করিম, ব্যবসায়ী সারোয়ার কামাল, যুবলীগ নেতা মোঃ আয়াজ, আহমদ নাসিম, মো.মানিক ও ছাত্রলীগ নেতা মো. আব্দুল্লাহ প্রমুখ।