মসজিদে জামাতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে পাকিস্তান

40

করোনাভাইরাস সংক্রমণ রোধে ব্যবস্থা নিতে কিছু শর্ত বেধে দিয়ে মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে পাকিস্তান। শনিবার প্রধানমন্ত্রী আরিফ আলভির সঙ্গে ধর্মীয় নেতাদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আসন্ন রমজান মাস সামনে রেখে এই সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ পাকিস্তান। করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রায় এক মাস আগে দেশটিতে মসজিদে জামাতে নামাজ পড়ার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। কেবলমাত্র তিন থেকে পাঁচ জন জামাতে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছিলেন। তবে রমজান মাস এগিয়ে আসতে থাকায় এই নিষেধাজ্ঞা বাতিল করে নিতে সরকারের ওপর চাপ বাড়তে থাকে। এই সপ্তাহে দেশটির প্রখ্যাত ধর্মীয় নেতারা এই নিষেধাজ্ঞা অমান্যের হুমকি দেন। করাচি শহরে মসজিদে আগত মুসল্লি ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটে।
শনিবার ধর্মীয় নেতাদের সঙ্গে পাকিস্তানের প্রেসিডেন্টের বৈঠকের পর মসজিদের জামাতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়ে বেশ কিছু শর্ত দেওয়া হয়। বলা হয়, জামাতে অংশগ্রহণকারীদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া জামাতে দাঁড়াতে হলে পরস্পর থেকে কমপক্ষে ছয় ফুট দূরে দাঁড়াতে হবে। আর মসজিদ কর্তৃপক্ষ নিয়মিতভাবে চত্বরটি জীবাণুমুক্ত করবে।
পাকিস্তানে এখন পর্যন্ত ৭ হাজার ৬৮৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ১৪৩ জনের। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, জনসমাগম হলে ভাইরাসটির সংক্রমণ বেড়ে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে দিতে পারে।