মশার প্রজনন স্থান ধ্বংস করুন : মেয়র

40

ডেঙ্গু রোগ নিয়ে আতঙ্কিত না হয়ে এডিস মশার প্রজনন স্থান ধ্বংসের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সহযোগিতা নেওয়ার আহব্বান জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল সোমবার এক বিবৃতিতে মেয়র এ আহব্বান জানান।
নগরবাসীর উদ্দেশ্যে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, ডেঙ্গু রোগ ভয়াবহ আকার ধারণের আগেই নগরবাসীর মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। তবে ঢাকার তুলনায় চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা কম। কিন্তু ঢাকার মৃত্যুর ঘটনায় ডেঙ্গু জ্বর নিয়ে চট্টগ্রামবাসীও আতঙ্কিত। তবে এ ডেঙ্গু জ্বর নিয়ে আতঙ্কিত না হয়ে চসিকের পরিচ্ছন্নকর্মীরা আপনাদের সহযোগিতা করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছেন।
মেয়র বলেন, নগরের প্রতিটি ওয়ার্ডে বিগত বছরের তুলনায় পরিচ্ছন্নকর্মী রয়েছে অনেক বেশি। বর্তমানে পরিচ্ছন্নকর্মীর সংখ্যা ৩ হাজার ৬৪৭ জন। আগে থেকে কর্মরত ছিলো ১ হাজার ৬৬৯ জন এবং ডোর-টু-ডোর প্রকল্পে নিয়োজিত আছে ১ হাজার ৯৭৮ জন। এ ছাড়া এসব পরিচ্ছন্ন কর্মীর কাজের তদারকির জন্য রয়েছে ৯২ জন সুপারভাইজার। পরিচ্ছন্নকর্মীরা নগরের নালা-নর্দমা পরিষ্কার, ডোর-টু-ডোর থেকে ময়লা সংগ্রহ কাজে নিয়োজিত আছে। এডিস মশা রোধে প্রতিটি ওয়ার্ডে নালা-নর্দমায় লার্ভিসাইড ও অ্যাডাল্টিসাইড ওষুধ ছিটানো হচ্ছে। এ কার্যক্রম আরও জোরদার করতে ফগার মেশিন ও ওষুধ কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, ঘরে যদি এডিস মশা থাকে তাহলে বাইরে নিরাপদ রেখে কোনো লাভ নেই। আমরা নিজের কর্মস্থল, বাড়ি-ঘর ও আঙিনা নিয়মিত পরিষ্কার রাখলে ডেঙ্গু রোধ করা সম্ভব হবে।
নিজ নিজ বাড়ি ও আঙিনা এবং নালা-নর্দমায় ময়লা আবর্জনাসহ তিন দিনের বেশি পানি জমে থাকলে অথবা জমে থাকতে দেখলে সঙ্গে সঙ্গে নগরবাসীকে সংশ্লিষ্ট কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা (ফোন ০১৭১২২৫২৬১৫, ০১৮৪২১৯৯১৯৯), অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা (০১৬৭৫২১৮৪৮৫) এবং চসিক হটলাইন (নম্বর ১৬১০৪) যোগাযোগ করে সহযোগিতা নেওয়ার আহব্বান জানান মেয়র। এছাড়া জ্বরে আক্রান্ত হলে সিটি কর্পোরেশনের ৪১ ওয়ার্ডের স্বাস্থ্য কেন্দ্রে প্রয়োজনীয় চিকিৎসা এবং চসিক জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু জ্বর পরীক্ষা ও চিকিৎসাসহ সরকারি হাসপাতালগুলোতে সেবা নেওয়ার জন্য মেয়র অনুরোধ জানান। খবর বিজ্ঞপ্তির