মন্ত্রীর স্ত্রী অভিযোগ করেছেন, বরখাস্ত করতে বলেননি

46

পূর্বদেশ অনলাইন
রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আত্মীয় পরিচয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণকারী যাত্রীদের জরিমানা করায় সংশ্লিষ্ট টিকেট পরীক্ষককে (টিটিই) বরখাস্তের বিষয়ে রেলমন্ত্রী জানিয়েছেন, তার স্ত্রী শুধু অভিযোগ করেছেন, কাউকে বরখাস্ত করতে বলেননি।
রোববার (০৮ মে) রেল ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। রেলমন্ত্রীর স্ত্রীর নির্দেশে টিটিই শফিকুল ইসলামকে বরখাস্ত করা হয়েছে—এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী জানান, গতকাল পর্যন্ত তিনি জানতেন না যে, অভিযোগকারীরা তার স্ত্রীর আত্মীয়। তিনি পরে জানতে পেরেছেন। তবে মন্ত্রীর স্ত্রী শুধু অভিযোগ করেছেন, কাউকে বরখাস্ত করতে বলেননি। রেলমন্ত্রী আরও জানান, বরখাস্ত টিটিই শফিকুল ইসলামের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা এবং পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিনকে কারণ দর্শানোর নোটিশ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়েছে। তদন্ত কমিটির মাধ্যমে পুরো ঘটনাটা বের হয়ে আসবে। পদত্যাগ নিয়ে টিআইবির দাবির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, টিআইবি দ্রুত সময়ে একটি বিবৃতি দিয়েছে। এখানে মন্ত্রীর কোনো সংশ্লিষ্টতা আছে কিনা, তা দেখার আগেই তারা এটা করেছে। গত ৪ মে দিনগত রাতে খুলনা থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেসে ওঠেন প্রান্ত, ওমর ও হাসান নামের তিন যাত্রী। কর্তব্যরত টিটিই শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনে বসা ওই যাত্রীদের টিকিট দেখতে চাইলে তারা নিজেদের রেলমন্ত্রীর আত্মীয় পরিচয় দেন। এরপর পাকশী বিভাগীয় রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে টিটিই শফিকুল তাদের জরিমানাসহ সুলভ শ্রেণির নন এসি কোচে সাধারণ আসনের টিকিট করে দেন। এতে যাত্রীরা তাৎক্ষণিক কোনো অভিযোগ না করলেও পরে পাকশী বিভাগীয় রেলের বাণিজ্যিক কর্মকর্তা শুক্রবার (০৬ মে) টিটিই শফিকুলকে বরখাস্তের আদেশ দেন। এ বিষয়ে টিটিই শফিকুল ইসলাম বলেন, আমি কারো সাথে অশোভন আচরণ করিনি। আমি আমার দায়িত্ব পালন করছি। আমাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে, আমি ব্যাখ্যা দিতে প্রস্তুত রয়েছি। সেদিন যা ঘটেছে, আমি সেটাই বলবো। এরপর স্যারেরা যে ব্যবস্থা নেওয়ার নেবেন।
পাকশী বিভাগীয় রেলের সহকারী বাণিজ্যিক কর্মকর্তা নুরুল ইসলাম বলেন, টিটিই শফিকুল আমাকে ফোন করে বলেন, মন্ত্রী স্যারের তিনজন আত্মীয় যাবেন। তাদের টিকিট করে দিতে হবে। আমার সাথে এটুকুই কথা হয়েছে। তবে মন্ত্রীপত্নী শাম্মী আক্তার মণিকে টিটিই শফিকুলের সঙ্গে বাগবিতণ্ডার ঘটনাটি জানানোর পর তাকে বরখাস্ত করা হয়েছে বলে জানান ওই তিন যাত্রীর একজনের মা ইয়াসমিন আক্তার নিপা। তিনি বলেন, শাম্মী আক্তার মণি আমি আপন মামাতো বোন। কেউ না হলে তিনি আমার বাড়িতে ঈদ করতেন না। ঈদের আগে শনিবার তিনি আমার বাড়িতে আসেন। বৃহস্পতিবার বিকেলে ঢাকায় চলে যান। আমি রান্না-বান্না করে দিয়েছি, রাতে পৌঁছে সেগুলোই গরম করে খেয়েছেন তারা।