মক্কা-মদিনায় মসজিদ চত্বরেও নামাজ নিষিদ্ধ

109

নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদের বাইরের চত্বরেও নামাজ আদায় বন্ধ করেছে সৌদি আরব সরকার। সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নবাবীর বাইরের প্রাঙ্গণে প্রবেশ ও নামাজ বন্ধের এই সিদ্ধান্ত গতকাল শুক্রবার থেকেই কার্যকর হয়েছে। মসজিদ চত্বরে পাঁচওয়াক্ত নামাজের পাশাপাশি জুমার নামাজও স্থগিত করা হয়েছে বলে গালফ নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।
এর আগে এ দু’টি মসজিদ ছাড়া সৌদি আরবের বাকি সব মসজিদে জামাতে নামাজ স্থগিত করে গত মঙ্গলবার নির্দেশ জারি করেছিল দেশটির কর্তৃপক্ষ। সৌদি গেজেট সে সময় লিখেছিল, ইসলামী শরীয়া অনুযায়ী সম্ভাব্য ক্ষতি কমাতে মসজিদে জুমাসহ সব ধরনের নামাজের জামাত বন্ধ রাখার সুযোগ আছে। যেহেতু করোনাভাইরাস অতি সংক্রামক, এবং যে কোনো ধরনের জমায়েত এই ভাইরাসের জন্য বড় ঝুঁকি তৈরি করে, সেহেতু সৌদি আরবের জ্যেষ্ঠ আলেমদের কাউন্সিল এমন পদক্ষেপ নিয়েছে।
করোনাভাইরাস ছড়িয়ে পরার প্রেক্ষিতে সৌদি আরব গত ২৭ ফেব্রæয়ারি থেকে বিদেশিদের ওমরাহ করারও অনুমতি দিচ্ছে না। পাশাপাশি বন্ধ রাখা হয়েছে ট্যুরিস্ট ভিসা।
জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবে এ পর্যন্ত ২৭৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। খবর বিডিনিউজের