মক্কায় সমবেত হচ্ছেন লাখ লাখ হজযাত্রী

16

পূর্বদেশ ডেস্ক

করোনা ভাইরাসের কারণে গত দুই বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হয়েছে। এবার সংক্রমণ কমে আসায় বিভিন্ন দেশ থেকে মক্কায় ১০ লাখ হজযাত্রীর সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে তারা ভিড় করতে শুরু করেছেন পবিত্র নগরীতে। মরুভূমির সূর্যের বিপরীতে ছাতা বহন করে সাদা পোশাকে মোড়ানো শত শত লোক হজের প্রথম আনুষ্ঠানিকতা সম্পাদন করেছেন। যার মধ্যে মক্কার গ্র্যান্ড মসজিদের কেন্দ্রে অবস্থিত কাবার চারপাশে প্রদক্ষিণও আছে।
মিশর থেকে আসা আহমেদ সৈয়দ মাহমুদ বলেন, সব প্রশংসা আল্লাহ তা’য়ালার, আমার এতো ভালো লাগছে যে, আমি আমার অনুভূতি সম্পর্কে এখন শব্দে বর্ণনা করতে পারবো না। পবিত্র এই মাটিতে এসে আমার অনেক আনন্দ লাগবে।
গত ২ বছর করোনার কারণে কয়েক হাজার মানুষ হজে অংশগ্রহণের সুযোগ পেয়েছিলেন। এ বছর সংক্রমণ কমে আসায় বিধিনিষেধ তুলে নিয়েছে সৌদি হজ কর্তৃপক্ষ। এতে করে অন্যান্য দেশের হজযাত্রীরা সেখানে উপস্থিত হয়ে হজ পালন করার সুযোগ পেয়েছেন।
তবে, এবার ১০ লাখের বেশি হজযাত্রীকে হজ করার সুযোগ দেওয়া হচ্ছে না। এই সংখ্যা করোনার আগের সময়ের হজযাত্রী সংখ্যার অর্ধেক। এ বছর ১৮ থেকে ৬৫ বছরের ব্যক্তিরা হজ পালন করার সুযোগ পাচ্ছে। শর্ত অনুযায়ী, সবাইকে করোনার ভ্যাকসিন প্রাপ্ত হতে হবে।এদিকে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সসহ তিনটি এয়ার লাইন্সের ১৩৯টি হজ ফ্লাইটে এ পর্যন্ত ৫০ হাজার ২১৮ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। আজ হচ্ছে সৌদি আরবে হজযাত্রীদের যাত্রার শেষ ফ্লাইট। খবর বাসস’র
গতকাল ঢাকায় হজ অফিসের এক বুলেটিনে জানানো হয়, বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ৭৭টি, সৌদি এয়ার লাইন্সের ৫৩টি এবং ফ্লাইনাস এয়ার লাইন্সের ৯টি হজ ফ্লাইটে এসব হজযাত্রী নিরাপদে সৌদি আরবে অবতরণ করেন।
বুলেটিনে বলা হয়, মোট ১৩৯টি হজ ফ্লাইটে ৩ হাজার ৩৮৫ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৬ হাজার ৮শ’৩৩ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন। এবার ৩৫৯টি হজ এজেন্সীর মাধ্যমে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৬০ হাজার হজযাত্রী সৌদি আরব যাবেন।
আগামী ৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ১৪ জুলাই হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শুরু হবে। শেষ ফিরতি ফ্লাইট থাকবে ৪ আগস্ট। গত ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়। এ পর্যন্ত বিভিন্ন কারণে ৩ জন মহিলাসহ ১০ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন।