ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা

7

হাটহাজারী প্রতিনিধি

হাটাহাজারীর ধলই ইউনিয়নের কাটিরহাট বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এসময় দুই ফার্মেসির মালিককে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, বিক্রি নিষিদ্ধ ওষুধ সংরক্ষণ করা এবং ভেজাল পণ্য ও বিএসটিআই এর অনুমোদন ছাড়া পণ্য বিক্রির অপরাধে তিন দোকানিকে মোট এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে সন্ধ্যা পর্যন্ত উক্ত ইউনিয়নের কাটিরহাট বাজারে ওষুধ আইন-১৯৪০এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ অনুযায়ী ফার্মেসি ও দোকান মালিকদের এসব জরিমানা করা হয়। উক্ত অভিযানের নেতৃত্বে দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম।
এ অভিযানে ইউএনও’কে সহযোগিতা করেন বিএসটিআইয়ের পরিদর্শক মো. জিল্লুর রহমান, ফিল্ড অফিসার মো. মাহফুজুর রহমান ও হাটহাজারী মডেল থানা পুলিশের সদস্যরা।
ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ, বিক্রি নিষিদ্ধ ওষুধ সংরক্ষণ করায় জিয়া ফার্মেসির মালিককে ৫০ হাজার, মদিনা ফার্মেসির মালিককে ৩০ হাজার টাকা এবং ভেজাল পণ্য বিক্রি ও বিএসটিআই এর অনুমোদন ছাড়া পণ্য বিক্রির অপরাধে মুদির দোকানি মো. নাছিরকে (টিএস সরিষার তেল) ৫ হাজার, আল জান্নাত বেকারীর মালিক জামাল উদ্দিনকে ৫ হাজার এবং হাজী সালাম স্টোরের মালিককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
এ ব্যাপারে অভিযান পরিচালনাকারী ইউএনও মো. শাহিদুল আলম জানান, মেয়াদোত্তীর্ণ ওষুধ মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। ভেজাল পণ্য ও বিএসটিআই এর অনুমোদন ছাড়া পণ্য সামগ্রী খেয়ে হরেক রকমের দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হচ্ছে মানুষ। তাই এসব ফার্মেসি ও দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে। অভিযান পরিচালনাকালে জরিমানা প্রদানকারী ফার্মেসি ও দোকান মালিকদের এ বিষয়ে কড়াভাবে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান ইউএনও।