ভ্যাকসিন গবেষণা চুরি নিয়ে ব্রিটেন-রাশিয়া উত্তেজনা

16

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির গবেষণা চুরি চেষ্টার অভিযোগ এনেছে ব্রিটেন। তবে রাশিয়া এই অভিযোগ অস্বীকার করেছে। এরপরই ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন রাশিয়ার এই অস্বীকৃতি মানতে রাজি নয় ব্রিটেন। খবর বিবিসির।
ওই অভিযোগের পুনারাবৃত্তি করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাশিয়া হ্যাকার দিয়ে হামলা চালিয়ে করোনাভাইরাসের টিকা তৈরির গবেষণা সংক্রান্ত তথ্য চুরির চেষ্টা করেছে। এসময় তিনি এর তীব্র নিন্দা জানান।
ডমিনিক রাব বলেছেন, রাশিয়া ভ্যাকসিন তৈরির আন্তর্জাতিক প্রচেষ্টা নসাৎ করতে চায় কারণ তাদের উদ্দেশ্য এর থেকে আর্থিক মুনাফা লাভ করা। তবে ব্রিটেনের এমন অভিযোগ সরাসরি অস্বীকার করেছে রাশিয়া। ব্রিটেনে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রেই কেলিন এক সাক্ষাৎকারে এই দাবি অস্বীকার করে বলেন, ‘আমি এ গল্প মোটেই বিশ্বাস করি না, এটা মোটেই বিশ্বাসযোগ্য নয়’।
পাল্টা অভিযোগ করে রাশিয়ার রাষ্ট্রদূত কেলিন বলেন, ব্রিটেন সম্প্রতি রাশিয়ার সংবিধান নিয়ে গণভোটের সময় সাইবার হামলা চালিয়েছে। তবে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী এ অভিযোগ অস্বীকার করে বলেছেন ভ্যাকসিন চুরির বিষয়টি থেকে মনোযোগ সরাতে রাশিয়া নতুন এই অভিযোগ তুলছে।