ভোট পর্যন্ত রাজপথে আছি: কাদের

3

পূর্বদেশ ডেস্ক

বিএনপির কর্মসূচির বিপরীতে আওয়ামী লীগ কোনো কর্মসূচি দেয় না দাবি করে ওবায়দুল কাদের নির্বাচনের আগে পর্যন্ত রাজপথে থাকার কথা পুনর্ব্যক্ত করেন। রাজপথ ছেড়ে বিএনপি আবারও ‘অগ্নিসন্ত্রাস’ করবে- এমন শঙ্কা প্রকাশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রতিদিন কর্মসূচি রেখে নেতা-কর্মীদের মাঠে সতর্ক অবস্থানে থাকার নির্দেশও দেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ময়মনসিংহ বিভাগের প্রতিনিধি সভায় বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন তিনি। বিএনপির চার দিনের কর্মসূচির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা পাল্টাপাল্টি কর্মসূচিতে নেই। নির্বাচন পর্যন্ত রাজপথে ছিলাম, আছি, থাকব। আমাদের প্রতিদিন কর্মসূচি আছে। গণসংযোগ, শীতবস্ত্র বিতরণ সব কর্মসূচি আছে’।
এসময় রাজপথ না ছাড়ার আহ্বান জানিয়ে তিনি সতর্ক পাহারায় থেকে প্রতিদিন কর্মসূচি রাখতে দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘কোনো অপ-শক্তিতে আগুন নিয়ে বাংলার মাটিতে খেলতে দেব না। তাদের খালি মাঠ দিয়ে দেব? পরিবহন ভাঙচুর করবে? বিদ্যুৎ অফিস জ্বালিয়ে দেবে? তারা রেল স্টেশন, রেললাইন পুড়িয়ে দেবে? রাস্তার পাশের গাছ কেটে দেবে? সেই সুযোগ তাদের দেব না। বিএনপি গণতন্ত্রের পথে কখনও চলে না। তারা যে পথে আন্দোলন করতে চায়, তাদের সেই সাম্প্রদায়িক কায়দা, জঙ্গিবাদী কায়দা, সন্ত্রাসী কায়দার জবাব দেওয়া হবে’।
এসময় মুখ চিনে নেতা না বানানোর আহ্বান জানিয়ে ময়মনসিংহ বিভাগের দায়িত্বশীল নেতাদেরকে উদ্দেশ্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটি কেন করছেন না? কতদিন আগে সম্মেলন করলেন। কিছু লোক বলে তাদের কোনো পদ নেই। সেজন্য আরম্ভ করতে পারছি না, কাজ করতে পারছি না। পকেটের লোক ঢুকাবেন না, আত্মীয়-স্বজন দিয়ে কমিটি করা যাবে না। কমিটি করতে হবে দলের ত্যাগী, দুঃসময়ে যারা ছিল, সুখে-দুঃখে যারা দলে ছিল তাদের দিয়ে কমিটি করতে হবে’।
দেশে একমাত্র আওয়ামী লীগেই গণতন্ত্রের চর্চা হয় দাবি করে তিনি বলেন, ‘ফখরুল সাহেব কবে আপনি সাধারণ সম্পাদক হয়েছেন আপনাদের মনে আছে? এর মধ্যে আমরা তিনটি সম্মেলন করে ফেলেছি। সময়ের আগেই আমাদের সম্মেলন হয়েছে। জেলা, উপজেলা পর্যায়েও বেশির ভাগ সম্মেলন আমরা করে ফেলেছি। কিন্তু বিএনপির কোনো সম্মেলন হয়নি’।