ভোট চুরি করে ১৪ বছর আর নয় : ফখরুল

15

পূর্বদেশ ডেস্ক

আওয়ামী লীগ সরকার ‘২০১৪ ও ২০১৮ সালে ভোট চুরি করেছে’ এবং একইভাবে আবার ক্ষমতায় থাকার জন্য ‘নতুন সব বুদ্ধি আঁটছে’ বলে অভিযোগ করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, ভোট চুরি করে ১৪ বছর, আর নয়। আমাদের কথা পরিষ্কার, শেখ হাসিনা সরকারের অধীনে আর কোন নির্বাচন হবে না। আপনাকে পদত্যাগ করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে। তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিতে হবে। সেই সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবে। সেই নির্বাচন কমিশন নির্বাচন করবে, জনগণ তার সরকার নির্বাচন করবে।
গতকাল শনিবার বিকালে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বিভাগীয় গণসমাবেশে মির্জা ফখরুল এসব কথা বলেন।
এই সমাবেশকে কেন্দ্র করে শুক্রবার সকাল থেকেই ধর্মঘটের ডাক দেন পরিবহন মালিক ও শ্রমিকরা। বরিশালে লঞ্চ, বাস, মাইক্রোবাস ও তিন চাকার যান চলাচল বন্ধ হয়ে যায়। একপর্যায়ে বন্ধ করে দেওয়া হয় খেয়া পারাপারও। এতে সমাবেশগামী বিএনপি নেতাকর্মীরা ছাড়াও সাধারণ মানুষ ভোগান্তির মধ্যে পড়েন।
গতকাল সকাল থেকে নেতাকর্মীরা ছোট ছোট মিছিল নিয়ে উদ্যানমুখী হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সমাবেশস্থল কানায় কানায় পূর্ণ হয়ে নেতা-কর্মীরা আশপাশের সড়কে অবস্থান নেয়। বিকালে সরকারের সমালোচনা করে বিএনপির মহাসচিব বলেন, ছোটবেলায় মা আমাদের ঘুম পাড়াতেন বর্গীদের গান শুনিয়ে। বর্গীরা ছিল ভয়ানক দস্যু; তারা সব লুট করে নিয়ে যেত। ক্ষেতের ধান লুট করতো। তাদের মানুষ ভয় পেত। আজকের এ আওয়ামী লীগ বর্গীর রূপ নিয়েছে।
দেশের ৪২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে, দেশ এখন ৩০ শতাংশ খাদ্যের সংকট রয়েছে- মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, এ থেকে আমরা মুক্তি চাই, পরিত্রাণ চাই। তাই আমরা চাই টেকসই বাংলাদেশ। আমাদের আন্দোলন জাতি ও দেশের প্রয়োজনে সমগ্র জাতিকে রক্ষা করার জন্য। খবর বিডিনিউজ’র
বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ সরকার সমস্ত টাকা পাচার করে বিদেশে নিয়ে যাচ্ছে। কানাডা, মালয়েশিয়া আর নিউইয়র্কে বাড়ি বানানো হচ্ছে। এখন তারা বৈশ্বিক সংকট, ডলার সংকটের পেছনে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কথা বলছে। বিদ্যুৎ নিয়ে খুব ঢাকঢোল পিটিয়ে ছিলেন। এমনভাবে ঢাকঢোল পেটালো যে, বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছি। সেই বিদ্যুৎ এখন আর নেই। কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্ট করে, যেসব ক্যাপাসিটির দরকার নেই, সেইসব চার্জ দিয়ে হাজার হাজার কোটি টাকা পাচার করেছে।
চালের দাম বাড়ার প্রসঙ্গ উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, মনে পড়ে, নির্বাচনের সময় বলেছিল, ১০ টাকায় চাল খাওয়াব। কত টাকায় খাওয়াচ্ছে এখন? ঘরে ঘরে চাকরি দেবে বলেছিল। একটা ছেলেকেও চাকরি দিয়েছে? শুধু আওয়ামী লীগের ছেলেদের চাকরি দিয়েছে। ২০ লাখ টাকার বিনিময়ে চাকরি দিয়েছে। বিনা পয়সায় সার দেবে বলেছিল। কিন্তু সেই সার আমাদের সময়ের চেয়ে তিনগুণ বেশি দিয়ে কৃষককে কিনতে হচ্ছে।
ফখরুল বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান নতুন একটা বাংলাদেশ গড়বার স্বপ্ন দেখেছিলেন। আওয়ামী লীগ সেই স্বপ্নকে ধ্বংস করে দিয়েছে। আমাদের সব আশা চুরমার করে দিয়েছে। আমাদের স্বপ্ন ছিল একটি গণতান্ত্রিক রাষ্ট্র, একটা সমৃদ্ধ বাংলাদেশ। কিন্তু এই আওয়ামী লীগ সব ধ্বংস করে দিয়েছে।
বরিশাল মহানগর বিএনপির আহব্বায়ক মনিরুজ্জামান খান ফারুকের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, আব্দুল মঈন খান, সেলিমা রহমান, যুগ্ম মহাসচিব হাবিবুর নবী খান সোহেল, মোয়াজ্জেম হোসেন আলাল, অ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, ডা. এ জেড এম জাহিদ হোসেন, আবদুল আউয়াল মিন্টু, আলতাফ হোসেন চৌধুরী, হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, শাহজাহান ওমর বীর উত্তম।