ভোক্তা অধিকার অধিদপ্তরের বাজার তদারকি

13

 

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক ১৫ এপ্রিল চট্টগ্রাম মহানগরীর ষোলশহর, মুরাদপুর, কর্ণেলহাট, সিটি গেইট, বিশ্ব ব্যাংক কলোনি, বন্দর ও ইপিজেড এলাকায় তদারকিমূলক কার্যক্রম পরিচালিত হয়। সকাল ১১টা হতে পরিচালিত অভিযানে ৭ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ২৩ হাজার টাকা প্রশাসনিক জরিমানা করা হয়েছে। অভিযানে অননুমোদিত রং ধ্বংস করা হয়। এপিবিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অভিযান পরিচালিত হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন। সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রয় করায় আকবরশাহ থানার বিশ্বকলোনী এলাকার ভাই ভাই এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, এন আর গ্যাস সার্ভিসকে ১ হাজার টাকা, ষোলশহর এলাকার জাহিন এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, সোহেল এন্টারপ্রাইজকে ৩ হাজার টাকা, খাজা স্টোরকে ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। মুরাদপুর এলাকার হাটহাজারি স্টোকে অননুমোদিত রং পিয়াজু-বেগুনিতে ব্যবহারের উদ্দেশ্যে বিক্রয় করায় ৮ হাজার টাকা জরিমানা করে প্রায় ১.৫ কিলোগ্রাম রং ধ্বংস করা হয়।
কর্নেলহাট কাঁচা বাজারের সেলিমের মাংসের দোকানকে মূল্যতালিকা প্রদর্শন না করায় ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। অভিযানে বিশ্ব ব্যাংক কলোনী, বন্দর, কাস্টমস মোড়, ইপিজেড থানা সংলগ্ন টিসিবি পরিচালিত ট্রাকসেল পয়েন্ট পরিদর্শন করা হয়। ট্রাকসেল ও কাঁচা বাজারসমূহ পরিদর্শনকালে ভোক্তাসাধারণের মাঝে ভোক্তা অধিকার বিষয়ক লিফলেট-প্যাম্ফলেট বিতরণ করা হয়। পাশাপাশি বিক্রেতাদের মাস্ক পরিধান করতে, ক্রেতাগণকে মাস্ক পরিধানপূর্বক নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে পণ্য ক্রয় এবং পণ্য ক্রয়ের ক্ষেত্রে প্রতারিত হলে অধিদপ্তরের হট লাইন নম্বর ১৬১২১-এ অভিযোগ জানাতে অনুরোধ করা হয়। বিজ্ঞপ্তি