ভিন্ন পরিবেশের মুখোমুখি এবারের ফল প্রত্যাশীরা

28

সকাল থেকে দীর্ঘ পাঁচ বছরের সহপাঠীদের নিয়ে বিদ্যালয় ক্যাম্পাসে ভিড় করা। মনে উৎকণ্ঠা নিয়ে আড্ডায় মেতে থাকতো শিক্ষার্থীরা। ফাঁকে ফাঁকে ইন্টারনেট বা শিক্ষকের কাছে জানতে চাওয়া কাক্সিক্ষত ফলাফল আসছে কি? এমন প্রশ্নের উত্তরের ইতি টানে আনন্দ আর হই-হুল্লোড় পরিবেশ। এবারও ফলাফল হবে। তবে তেমন কোনো দৃশ্যের দেখা মিলবে না। কোনো ধরনের জনসমাগম ছাড়া ইন্টারনেট ও ক্ষুদেবার্তার মাধ্যমে শিক্ষার্থীরা পেয়ে যাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল। আগামী ৩১ মে সেই ফলাফল প্রকাশিত হবে। গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে এই তারিখ ও সময় নিশ্চিত করা হয়েছে।
শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের জানান, আগামী ৩১ মে সকাল ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন। আগামী ২২ মে’র পর যেকোনো দিন এসএসসি ও সমমানের ফল প্রকাশের অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এর প্রেক্ষিতে আগামী ৩১ মে এসএসসি ও সমমানের ফল প্রকাশের তারিখ নির্ধারণ করলো প্রধানমন্ত্রীর কার্যালয়।
তবে করোনার প্রাদুর্ভাবে এবার গতানুগতিক প্রক্রিয়ায় ফল প্রকাশিত হবে না। শিক্ষার্থীদের স্ব স্ব স্কুলে গিয়ে ফল প্রকাশের সুযোগ নেই। অন্যান্যবারের মতো এবারও এসএমএসের মাধ্যমে ফল জানার সুযোগ থাকবে। পাশাপাশি শিক্ষার্থীরা আগেভাগেই প্রাক নিবন্ধন করলে ফল প্রকাশের সঙ্গে সঙ্গে তা মোবাইলেও পৌঁছে যাবে। পাবলিক পরীক্ষার ফল প্রকাশিত হলে শিক্ষাবোর্ডের ওয়েবসাইট, মন্ত্রণালয়ের ওয়েবসাইট, শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে এবং টেলিটকে এসএমএস এর মাধ্যমে ফলাফল জানার সুযোগ ছিল। এখনও সেই সুযোগ আছে তবে নভেল করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলায় গণজমায়েত এড়িয়ে ফল প্রত্যাশীদের জন্য সুখবর দিয়েছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড।
আগে প্রি-রেজিস্ট্রেশন করে রাখলে ফল প্রকাশের সাথে সাথেই প্রি-রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস-এর মাধ্যমে জানিয়ে দেবে টেলিটক। তবে এর জন্য ফলাফল প্রকাশের ন্যূনতম ২৪ ঘন্টা আগে প্রি-রেজিস্ট্রশন প্রক্রিয়া শেষ করতে হবে শিক্ষার্থীদের।
গত সোমবার থেকে মোবাইল এসএমএস-এর মাধ্যমে এই প্রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। এসএসসির ফল জানতে ১৮ মে থেকে ফল প্রকাশের ২৪ ঘন্টা আগ পর্যন্ত প্রি-রেজিস্ট্রেশন করার অনুরোধ জানানো হয়েছে ওই বার্তায়। ফল প্রত্যাশীদের নির্দিষ্ট মোবাইল নম্বরগুলোতে ১৬২২২ নম্বর থেকে এ সংক্রান্ত একটি এসএমএস (ক্ষুদে বার্তা) পাঠানো হয়েছে।
এ বিষয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, এমনিতে আমরা চার পদ্ধতিতে রেজাল্ট দিয়ে থাকি। এবারও থাকবে। তবে এবার এর সাথে নতুন একটি পদ্ধতিতে ফল দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যারা মোবাইল এসএমএস-এর মাধ্যমে আগে থেকে প্রি-রেজিস্ট্রেশন করে রাখবে তারা ফল প্রকাশের সাথে সাথে এসএমএস-এর মাধ্যমে ফল জেনে যাবে। আমরা সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছিলাম। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুসারে ৩১ মে সকালে ফলাফল প্রকাশিত হবে।
তিনি ফল প্রত্যাশীদের কোনো উৎকণ্ঠায় না থেকে ওয়েবসাইট থেকে ফলাফল সংগ্রহের পরামর্শ দেন।