ভালো নেই সিলেট সুনামগঞ্জের মানুষ

53

নাজিম উদ্দিন চৌধুরী এ্যানেল

সেই শহর-ই বসবাসের অযোগ্য যে শহরে মানবতা নেই। তাই আর্ত-মানবতার সেবা-ই-পৃথিবীর সকল ধর্মের শ্রেষ্ঠ ইবাদত। ভালে নেই সিলেট- সুনামগঞ্জের মানুষ! বন্যা কবলিত সিলেট-সুনামগঞ্জের মানুষ বর্তমানে মানবেতর জীবনযাপন করছে, বন্যা দুর্গত এলাকার মানুষের কল্যাণে এখনই জাতি-ধর্ম দলমত নির্বিশেষে সবাইকে এক সাথে কাজ করতে হবে। কেননা মানুষ বাঁচলেই দেশ বাঁচবে। সিলেট সুনামগঞ্জ সহ দেশের ১২ টি জেলায় বন্যা পরিস্থিতি অস্বাভাবিক হয়ে উঠেছে! সোশ্যাল মিডিয়ার কল্যাণে গত কয়েকদিন ধরে পানিবন্দি মানুষের যে অবস্থা দেখা যাচ্ছে নিঃসন্দেহে এটা একটা মানবিক বিপর্যয়। সিলেট আন্তর্জাতিক বিমানবন্দর অচল হয়ে পড়েছে। সিলেট ও সুনামগঞ্জের অনেক স্থানে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। দেশের ১২ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে, তিস্তা নদী, ব²পুত্র ও যমুনা ভাঙ্গনের শঙ্কা দেখা দিয়েছে!
নীলফামারী, সিরাজগঞ্জ তিস্তা করোতোয়া ও ধরালা বক্ষপুত্র নদীর পানিতে তলিয়ে গেছে হাজার হাজার ঘর বাড়ি। এসব অঞ্চলের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে শুধু তাই নয় শুক্রবার পবিত্র জুমার দিনে সিলেট সুনামগঞ্জের অনেক মসজিদে জুমার নামাজ আদায় করা সম্ভব হয়নি। টানা কয়েক দিনের ভারী বৃষ্টিপাত ও পার্শ্ববর্তী দেশ ভারতের মেঘালয় আসাম থেকে নেমে আসা পানির ¯্রােতে ভেসে গেছে সিলেট সুনামগঞ্জের অনেক রাস্তা! আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে পৃথিবীর সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ভারতের চেরাপুঞ্জিতে গত ২৪ ঘন্টায় ৮১১ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হয়েছে। যা গত ২৭ বছরের ইতিহাসে এটাই সর্বোচ্চ বৃষ্টিপাত এর রেকর্ড। মূলত ভারতের মেঘালয় চেরাপুঞ্জি বৃষ্টিপাতের কারনে সিলেট সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। একদিকে ভারী বর্ষণ অন্যদিকে উজানের পানি ছাতক – সুনামগঞ্জ মানুষ কোমর পানিতে ডুবে আছে।
এ পরিস্থিতিতে অবর্ণনীয় দুর্ভোগের শিকার মানুষের পাশাপাশি গৃহপালিত গরু ছাগলও মারা যাচ্ছে! পবিত্র ঈদুল আজহা (কুরবানী) উপলক্ষে যারা গবাদিপশু লালন পালন করেছিল তারা এখন দিশেহারা হয়ে পড়েছে। বলতে গেলে চরম মানবিক বিপর্যয়ের শিকার হয়েছে সিলেট সুনামগঞ্জের মানুষ। মাত্র এক মাসের ব্যবধানে দুই দফায় বন্যার কারণে এই অঞ্চলের মানুষের আর্থিক ক্ষতির পরিমাণ কয়েক হাজার কোটি টাকা হবে। দিন দিন পানি বাড়ছে সংকটও দীর্ঘ হচ্ছে। এমন ভয়াবহ পরিস্থিতিতে সরকার এবং দেশের জনগণকে এগিয়ে আসতে হবে আর্ত- মানবতার সেবায়। কেবল সিলেট-সুনামগঞ্জ নয় নেত্রকোনা- কিশোরগঞ্জ, গাইবান্ধা, কুড়িগ্রাম রংপুর, বগুড়া সিরাজগঞ্জ নীলফামারী ও শেরপুর জেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, দেশের বারোটা নদী পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাওবোর বন্যা পুনর্বাসন ও সতর্কীকরণ কেন্দ্রের সুত্রে জানা গেছে দেশে আরও কয়েকদিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে, সুরমা নদী ও কানাইঘাট পয়েন্টে ১০৮ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে! সুনামগঞ্জ পয়েন্টে ১০৮ সিলেট পয়েন্টে ৭০ সেন্টিমিটারসহ দেশের প্রায়ই নদ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে বলে জানিয়েছে (পাউবো)
জানা গেছে ১৬ জুন হঠাৎ পানি বৃদ্ধি পেয়েছে। ফলে ভযাবহ রুপ নিচ্ছে বন্যা পরিস্থিতি। বাড়ির ১৮ জুন ভারি বৃষ্টিপাত ও পাহাড় ধসের কারণে চট্টগ্রামে ৪ জনের মৃত্যু হয়েছে! দেশের বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় পূর্বঘোষিত সারাদেশে এসএসসি জেনারেল, এসএসসি ভোকেশনাল ও দাখিল পরীক্ষা স্থগিত করেছে সরকার। ১৯ জুন অনুষ্ঠিতব্য এসএসসিও দাখিল পরীক্ষায় অংশগ্রহণের কথা ছিল ২০ লক্ষ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। বন্যা পরিস্থিতি কতটা অবনতি হয়েছে বলে সরকার পরীক্ষা স্থগিত করতে বাধ্য হয়েছে ।
সিলেট সুনামগঞ্জের বন্যা দুর্গত মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সেনাবাহিনী ও নৌ-বাহিনীর মোতায়েন করেছে সরকার! নিঃসন্দেহে এটা প্রশংসার দাবি রাখে, দেশ ও জাতির দু’দিনে সেনাবাহিনীর ভূমিকা অতুলনীয়। সরকারের পাশাপাশি স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠনের নেতা-কর্মীরাও বন্যা দুর্গত মানুষের সেবা দিয়ে যাচ্ছে। শুধু তাই নয় সারা বাংলাদেশের প্রায় ১ হাজার স্বেচ্ছাসেবী সংগঠন সিলেট সুনামগঞ্জের মানুষের সেবায় কর্মপরিকল্পনা গ্রহণ করছে বলে জানা গেছে, চট্টগ্রামের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ ওয়েলফেয়ার সোসাইটি ইতিমধ্যে সিলেট সুনামগঞ্জ বন্যাদুর্গতদের ত্রাণ ও চিকিৎসা সহায়তায় উদ্যোগ নিয়েছে এছাড়া চট্টগ্রাম থেকে আরো অনেকগুলো স্বেচ্ছাসেবী সংগঠন প্রস্তুতি নিচ্ছে বলে বিভিন্ন সূত্রে জানতে পেরেছি, নিঃসন্দেহে এটি বন্যা দুর্গত মানুষের চরম দুর্দিনে আশা আলো হয়ে থাকবে। আশা করি মানুষের দুর্দিনে মানুষ-ই এগিয়ে আসবে সবার আগে। আবারও বলছি সে শহরই একমাত্র বসবাসের অযোগ্য যে শহরে মানবতা নেই! একটি মানবিক রাষ্ট্রের প্রতিচ্ছবি হোক বাংলাদেশ এই প্রত্যাশায়।

লেখক: সংগঠক ও কলামিস্ট