ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণের দাবিতে স্মারকলিপি

13

নিজস্ব প্রতিবেদক

নগরীর দেওয়ানহাট থেকে অলংকার পর্যন্ত রাস্তাটিতে কাভার্ডভ্যানসহ ভারী যানবাহন চলাচলের কারণে সাধারণ মানুষের চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সড়কে দুর্ঘটনারোধে এলাকাবাসী চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ট্রাফিক পশ্চিম বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. তারেক আহম্মেদের মাধ্যমে পুলিশ কমিশনারকে স্মারকলিপি দিয়েছেন। গতকাল দুপুরে এ স্মারকলিপি প্রদান করা হয়।
এলাকাবাসী জানান, ঢাকা ট্রাঙ্ক রোড নামে পরিচিত সড়কটিতে বর্তমানে ধারণ ক্ষমতার অধিক যানবাহন যাতায়াত করছে। যার ফলে দীর্ঘ সড়কটির দুই পাশে জনবসতিপূর্ণ এলাকা, স্কুল-কলেজ, মসজিদ-মন্দির, শিল্প কারখানা এবং বিবিধ বাণিজ্যিক প্রতিষ্ঠানের লক্ষাধিক মানুষ প্রতিনিয়ত দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে।
এলাকাবাসী আরও বলেন, দেওয়ানহাট ওভার পাসের ডবলমুরিং থানা থেকে বায়তুশ শরফ বেশি ঝুঁকি স্পষ্ট হিসেবে চিহ্নিত। সড়কটিতে দুর্ঘটনার অন্যতম কারণ লোকাল টেম্পু-সিএনজি ট্যাক্সির ওভারটেকিং। এছাড়াও সড়কের দু’পাশে নিয়মিত অস্থায়ী বাজার ম‚ল সড়কের আয়তন স্বাভাবিকভাবে ছোট হয়ে যায়। ফলে কলকারখানা ছুটি হলে যানজট সৃষ্টি হয় এবং মানুষ দুর্ভোগে পড়ে। এমন দুর্দশা থেকে মুক্তি পেতে এবং সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে স্ক্র্যাপের লরিগুলোর এই সড়কে চলাচল বন্ধ অথবা নিয়ন্ত্রণপূর্বক বিকল্প সড়কে চলাচল করা জরুরি।
স্মারকলিপি প্রদান কালে উপস্থিত ছিলেন- নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক শফিক আহমেদ সাজীব, সাংবাদিক মো. সেলিম উল্লাহ, মমিনুল আলম শাহিন, মো. সাজ্জাদ আমিন, আবু জাহেদ, মো. আলমগীর, জাহেদুল আলম, আবদুল আজিম রিজভী, মো. রায়হান, মো. আজাদ, মো. শুভ, মো. আকরাম, মো. জুয়েল, মো. খুরশিদ, মো. ওমর শরীফ, মো. শাহীদুল আলম এবং মো. শহীদুল ইসলাম।