‘ভারত-পাকিস্তান ম্যাচ ছাড়া টেস্ট চ্যাম্পিয়নশিপ অর্থহীন’

22

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপেও নেই ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ। বিষয়টি হতাশ করেছে সাবেক পাকিস্তানি পেসার ওয়াকার ইউনুসকে।
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৯ দল পারস্পরিক সমঝোতায় ছয়টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে। অর্থাৎ দুটি দলের বিপক্ষে খেলতে হবে না তাদের। এই নতুন প্রতিযোগিতায় ভারত খেলবে না পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে।
২০০৭ সালের পর থেকে আর কোনও দ্বিপাক্ষিক টেস্ট সিরিজ খেলেনি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। কূটনৈতিক ও রাজনৈতিক তিক্ততা ছাপিয়ে এই চ্যাম্পিয়নশিপে খেলার সুযোগ ছিল তাদের। কিন্তু বৈরিতা রয়ে গেছে তাদের ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতাতেও।
টেস্টের উত্তেজনা দর্শকদের মাঝে ছড়িয়ে দেওয়ার দারুণ উপলক্ষও হতে পারতো ভারত-পাকিস্তানের ম্যাচ। চ্যাম্পিয়নশিপে যোগ হতো নতুন মাত্রা। ওয়াকারের মতে, দুই দেশ মুখোমুখি না হলে এই প্রতিযোগিতা হতো আরও বর্ণিল।
পাকিস্তানের সাবেক কোচের এই আক্ষেপ যদি আইসিসি আমলে নেয়, তাও এক বছরেরও বেশি সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে ক্রিকেটপ্রেমীদের। ২০২১ সালের জুনে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তারপর নতুন চক্রে যদি দেখা মেলে ভারত-পাকিস্তান টেস্ট সূচির!
ওয়াকারের মতে, ভারত-পাকিস্তান সিরিজ ছাড়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের কোনো মানে হয় না। এছাড়া এই দুই চিরপ্রতিদ্ব›দ্বী দলের দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ আয়োজনে ভূমিকা রাখতে আইসিসি’র প্রতি আহবান জানিয়েছেন তিনি।
২০০৭ সালের পর থেকে দ্বিপক্ষীয় টেস্ট সিরিজে মুখোমুখি হয়নি ভারত ও পাকিস্তান। ওয়াকারের জন্য এটা বেশ পীড়াদায়ক কারণ এই ভারতের বিপক্ষেই তার স্মরণীয় টেস্ট অভিষেক হয়েছিল।