ভারত থেকে এক লাখ টনের বেশি গম এলো চট্টগ্রাম বন্দরে

24

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দরে গত পাঁচ দিনে ভারত থেকে দুটি জাহাজে করে এক লাখ দুই হাজার ৫০০ টন গম এসেছে। ইতোমধ্যে একটি জাহাজ থেকে ৫০ হাজার টন গম খালাস সম্পন্ন হয়েছে। অন্যটি থেকে বাকি ৫২ হাজার ৫০০ টন গম খালাসের প্রক্রিয়া চলছে। এছাড়া ভারত থেকে আরও গম আনার প্রক্রিয়া চলছে বলে জানান সংশ্লিষ্টরা।
খাদ্য বিভাগের তথ্য মতে, সরকারি ৫০ হাজার টন গম নিয়ে ভারত থেকে ‘ইমানুয়েল সি’ নামের একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে। গমবাহী জাহাজটি গত ১৬ মে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছে। এরপর জাহাজটি বন্দরের জেটিতে এনে নমুনা পরীক্ষা শেষে এসব গম খালাস করা হয়। একইভাবে গতকাল শনিবার ‘এমভিভি স্টার’ নামে আরো একটি জাহাজ চট্টগ্রাম বন্দরে আসে। এই জাহাজে সরকারি গম রয়েছে ৫২ হাজার ৫০০ টন। খুব দ্রæত সময়ের মধ্যে জাহাজের নমুনা সংগ্রহ করে খালাস কার্যক্রম সম্পন্ন করা হবে। সব মিলিয়ে গত ৫ দিনে ভারত থেকে সরকারিভাবে এক লাখ ২ হাজার ৫০০ টন গম চট্টগ্রামে পৌঁছে।
এদিকে ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেডের (ডিজিএফটি) দেওয়া নিষেধাজ্ঞার কারণে গত ১৩ মে ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। এর ফলে বাংলাদেশে গম আমদানি নিয়ে শঙ্কা তৈরি হয়। পরে বাংলাদেশে ভারতের হাইকমিশন এবং ডিজিএফটি পৃথক বিবৃতি দিয়ে বিষয়টি পরিষ্কার করার পর সরকারিভাবে গম আমদানিতে অনিশ্চয়তা দূর হয়। একই সঙ্গে ১৩ মের আগে থেকে যেসব বেসরকারি প্রতিষ্ঠান গম আমদানির জন্য ঋণপত্র খুলেছে, সেগুলোও জাহাজীকরণে কোনো বাধা নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। যদিও সরকারি এই গমের চালান নিষেধাজ্ঞার আগেই গত ৭ মে ভারতের ‘কান্দালা সমুদ্রবন্দর’ থেকে রওনা দেয়। ১৬ মে সেটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে।
জানা যায়, ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে ১৬ মে পর্যন্ত সাড়ে ১০ মাসে সরকারিভাবে গম আমদানি হয়েছে চার লাখ ৪১ হাজার টন। নতুন করে এক লাখ দুই হাজার ৫০০ টন যোগ হলে সরকারিভাবে গম আমদানির পরিমাণ দাঁড়াবে ৫ লাখ ৪৩ হাজার ৫০০ টন। এবার সরকারিভাবে সাড়ে ছয় লাখ টন গম আমদানির লক্ষ্যমাত্রা আছে
খাদ্য বিভাগ চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মোহাম্মদ আবদুল কাদের পূর্বদেশকে বলেন, গত কয়েকদিনে ভারত থেকে সরকারিভাবে দুটি জাহাজে করে এক লাখ দুই হাজার ৫০০ টন গম চট্টগ্রামে এসেছে। এর মধ্যে একটি জাহাজে থাকা ৫০ হাজার টন গম ইতোমধ্যে নমুনা পরীক্ষা সম্পন্ন করে খালাস কার্যক্রম শেষ হয়েছে। এই জাহাজে নমুনা পরীক্ষা করে গমের মান ভালো পাওয়া গেছে। এছাড়া সরকারিভাবে ৫২ হাজার ৫০০ টন গম নিয়ে আরো একটি জাহাজ চট্টগ্রামে এসে পৌঁছেছে। এই জাহাজের নমুনা কার্যক্রম খুবদ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করে গম খালাস করা হবে।
উল্লেখ্য, খাদ্য অধিদপ্তরের হিসাবে, ২০২০-২১ অর্থবছরে দেশে মোট গম আমদানি হয়েছিল ৫৩ লাখ ৪২ হাজার টন। এর মধ্যে সরকারিভাবে এসেছিল চার লাখ ৭৮ হাজার টন এবং বেসরকারিভাবে ৪৮ লাখ ৬৪ হাজার টন।