ভারত ও চীনের জনগণকে ভালোবাসি শান্তি স্থাপনে সবকিছু করব : ট্রাম্প

29

ভারত-চীন এ দুই দেশের মানুষের মধ্যে শান্তি বজায় রাখতে সাধ্যমতো সব কিছু করার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার এক সংবাদ ব্রিফিংয়ে হোয়াইট হাউস প্রেস সেক্রেটারি কালেলি ম্যাকেনি। ভারতীয় বার্তা সংস্থা পিটিআই-এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
গত ১৫ জুন ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে প্রাণঘাতী সংঘাতের পর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সেনা সংখ্যা বৃদ্ধি চীন। নতুন করে বেশ কিছু অবকাঠামোও নির্মাণ করে তারা।
এ নিয়ে দুই দেশের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়।শেষ স¤প্রতি ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহার শুরু করে উভয় দেশ। বৃগস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কালেলি ম্যাকেনি ভারত-চীন নিয়ে ট্রাম্পের বক্তব্য উপস্থাপন করেন। বলেন, তিনি (ট্রাম্প) বলেছেন আমি ভারতের মানুষকে ভালবাসি এবং আমি চীনের মানুষকেও ভালবাসি। তাই দুদেশে রজনগণের জন্য শান্তি বজায় রাখতে যথাসাধ্য চেষ্টা করতে চাই।” এর আগে, ভারত-চীন প্রকৃত নিয়ন্ত্রণরেখায় উত্তেজনা চলার সময় ভারতের পক্ষ নিয়ে চীনের বিরুদ্ধে কথা বলতে দেখা গিয়েছিল ট্রাম্পকে।
স¤প্রতি হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো ভারতকে আমেরিকার মহান মিত্র হিসাবে বর্ণনা করেন ও বলেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একে অপরের দুর্দান্ত বন্ধু। বুধবার (১৫ জুলাই) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে দুর্দান্ত পারস্পরিক বোঝাপড়া এবং অংশীদারত্ব রয়েছে।