ভারতে নিবন্ধিত রাজনৈতিক দল ২২৯৩টি

15

ভারতে আসন্ন লোকসভা নির্বাচন ঘিরে নতুন নতুন রাজনৈতিক দল গঠনের হিড়িক লেগে গেছে। গত ৯ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণার পর তা একরকম হুমড়ি থেকে পড়ার দশা। এ অবস্থায় নির্বাচন কমিশন ভারতের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা প্রকাশ করেছে। আর তা জেনে চোখ ছানাবড়া হওয়ার দশা সংশ্লিষ্টদের।
সবশেষ তথ্য তুলে ধরে কমিশন বলছে, ভারতে প্রায় দুই হাজার তিনশ’ রাজনৈতিক দলের নিবন্ধন রয়েছে। শুধুমাত্র ফেব্রুয়ারি ও মার্চে (প্রথম সপ্তাহ পর্যন্ত) অন্তত দেড়শ’ নতুন রাজনৈতিক দল নিবন্ধন করেছে। আর ফেব্রুয়ারির আগে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ছিলো দুই হাজার একশ’ ৪৩টি। যার মধ্যে ৫৮টি নতুন দল নিবন্ধন করে মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা, মিজোরাম এবং ছত্তিশগড়ে গত নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত বিধানসভা নির্বাচন ঘিরে।
নতুন নিবন্ধিত দলগুলো মধ্যে বিহারের সিতামারাহির ‘বাহুজন আজাদ পার্টি’, উত্তরপ্রদেশের কানপুরের ‘সামহিত একতা পার্টি’, রাজস্থানের জয়পুরের ‘রাষ্ট্রীয় সাফ নীতি পার্টি’, দিল্লির ‘সাবসে বড় পার্টি’, তেলেঙ্গানার ‘ভরসা পার্টি’, তামিলনাড়ুর কোয়েমবাটুর ‘নিউ জেনারেশন পিপলস পার্টি’র মতো আরো অনেক দল। তবে নিবন্ধিত কিন্তু ‘অপরিচিত’ এসব রাজনৈতিক দলগুলো নিজেদের পছন্দমতো কোনো প্রতীকে নির্বাচন করতে পারবেনা। বাংলানিউজ