ভারতে গেলো নৌ-যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’

4

নিজস্ব প্রতিবেদক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারতের বিশাখাপত্তমে তিন দিনের শুভেচ্ছা সফরে যাচ্ছে নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম নৌঘাঁটি থেকে এটি রওনা হয়।
নৌ-জাহাজটি ত্যাগের প্রাক্কালে নৌবাহিনীর ঐতিহ্যবাহী রীতি অনুযায়ী সুসজ্জিত বাদকদলের বাদ্য পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাহাজটিকে বিদায় জানানো হয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ।
ভারতে অবস্থানকালে জাহাজের উদ্যোগে আগামী ৪ হতে ৬ অক্টোবর ২০২১ তারিখ পর্যন্ত ভারতের বিশাখাপত্তম নেভাল অডিটোরিয়ামে বিশেষ প্রামান্যচিত্র ও স্থিরচিত্র প্রদর্শনের ব্যবস্থা করা হবে। প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদান এবং মহান মুক্তিযুদ্ধে বন্ধুপ্রতিম দেশ ভারতের ঐতিহাসিক ভ‚মিকাকে তুলে ধরা হবে। এর মাধ্যমে দেশটির জনগণ ও নৌ সদস্যগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের গুরুত্বপূর্ণ অবদান সম্পর্কে সম্যক ধারণা লাভ করতে সক্ষম হবে।
বিশাখাপত্তম বন্দরে অবস্থানকালে ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার, দেশটির নৌসমর বিশেষজ্ঞগণ, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় বীরযোদ্ধা এবং দেশটির নৌবাহিনীর পদস্থ কর্মকর্তা ও নাবিকগণ জাহাজটি পরিদর্শন করবেন।
উল্লেখ্য, উক্ত শুভেচ্ছা সফরের ফলে দুই দেশের মধ্যেকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।
জাহাজের অধিনায়ক ক্যাপ্টেন আল ফারুক মাহমুদ হোসেন এর নেতৃত্বে ৩২ জন কর্মকর্তা, ৪০ জন মিডশীপম্যানসহ সর্বমোট ২২৮ জন নৌসদস্য উক্ত শুভেচ্ছা সফরে অংশগ্রহণ করছেন। সফর শেষে জাহাজটি আগামী ১০ অক্টোবর ২০২১ তারিখে বাংলাদেশে প্রত্যাবর্তন করবে।
জাহাজটি ত্যাগের সময় নৌ-বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা ও নাবিকগণ উপস্থিত ছিলেন।