ভারতের ৪টি রাজধানী চান মমতা

32

 

ভারতের রাজধানী একটির পরিবর্তে চারটি হওয়া উচিত বলে মন্তব্য করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেতাজি সুভাস চন্দ্র বসুর ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার কলকাতায় দেওয়া এক ভাষণে মমতা এ দাবি জানান বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।
তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি, ভারতের রাজধানী অবশ্যই চারটি হওয়া উচিত। উত্তর, দক্ষিণ, পূর্ব ও উত্তর-পূর্ব-এই চারটি প্রান্তে চারটি রাজধানী হোক। ঘুরিয়ে ঘুরিয়ে চারটি রাজধানী’।
এই চারটি রাজধানীর মধ্যে একটি কলকাতা হওয়া উচিত বলেও মন্তব্য করেছেন তিনি। ইংরেজরা কলকাতা থেকে পুরো দেশ শাসন করেছে। আমাদের দেশে কেন শুধু একটি রাজধানী থাকবে?’- বলেছেন তিনি।
দেশের চার রাজধানীর পাশাপাশি পার্লামেন্ট অধিবেশনও ‘ঘুরিয়ে ঘুরিয়ে চার জায়গায়’ করার দাবি তুলেছেন তিনি। বলেছেন, ‘ঘুরিয়ে ঘুরিয়ে চার জায়গায় অধিবেশন হোক। আমরা সবার জন্য বলছি। দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে হবে। এক নেতা, এক জাতির কী মূল্য আছে?’
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রকে আক্রমণ করে মমতা এসব কথা বলেছেন বলে ভারতীয় গণমাধ্যমের ভাষ্য।
আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী উপলক্ষে কলকাতার শ্যামবাজার থেকে রেড রোড পর্যন্ত দীর্ঘ পদযাত্রা করেন মুখ্যমন্ত্রী মমতা। পদযাত্রা শেষে করা বক্তৃতায় তিনি এসব দাবি তোলেন। খবর বিডিনিউজের