ভারতের বিমান বহরের আকার ৫ বছরে দ্বিগুণ হবে

10

পরদেশ ডেস্ক

ভারতের বিমান চালনা খাত দ্রæত প্রসারিত হচ্ছে এবং আগামী পাঁচ বছরে সামগ্রিক বহরের আকার প্রায় দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে। শিল্প সংস্থা অ্যাসোচ্যামের সিইওদের গোলটেবিল বৈঠকে কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেছেন, ‘পাঁচ বছরে, আমরা দেশে ১২০০টি ফ্লিটের আকার দেখছি যা বর্তমান ৭০০টি বিমানের প্রায় দ্বিগুণ হবে।’
মন্ত্রী সিন্ধিয়া বলেছিলেন, তিনি আত্মবিশ্বাসী যে ভারতীয় বিমান চলাচল সেক্টর বর্তমান ২০০ মিলিয়ন থেকে ৭-১০ বছরে বার্ষিক ৪০০ মিলিয়ন যাত্রীকে স্পর্শ করতে চলেছে। মন্ত্রী ভারতকে একটি আন্তর্জাতিক হাব হওয়ার উপর জোর দিয়েছিলেন যার জন্য এই সেক্টরটিকে আকাশে ওয়াইড-বডি বিমান যুক্ত করতে হবে।
সিন্ধিয়া বলেছিলেন, আন্তর্জাতিক হাব হওয়ার জন্য আমাদের দেশে ওয়াইড-বডি বিমানের প্রয়োজন, সেই কারণেই বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় এটির উপর গুরুত্ব সহকারে কাজ করছে এবং আমরা ভারতকে বিমান চলাচলের একটি আন্তর্জাতিক হাব করার জন্য পেশাদারদের সাথে নিযুক্ত হয়েছি। এয়ার ট্রাফিক কন্ট্রোলার (এটিসিও) নিয়োগের প্রশ্নে যা এখন শক্তিতে কম, সিন্ধিয়া বলেছিলেন যে আমরা এই বছরের শেষ নাগাদ ৩০০টিরও বেশি এটিসিও নিয়োগ করব।