ভারতের কাছে বিশ্বকাপ বিক্রি টাকা দিয়ে তদন্ত ঘুরিয়ে দেয়া হয়েছে!

15

ভারতের কাছে ২০১১ বিশ্বকাপ ফাইনালটি বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা, সাবেক লঙ্কান ক্রীড়ামন্ত্রী মাহিন্দনন্দা আলুথগামাগের বিস্ফোরক এক দাবিতে গত কয়েকদিন ধরেই তোলপাড় চলছে ক্রিকেট বিশ্বে।
শ্রীলঙ্কার সরকার তার এমন অভিযোগের প্রেক্ষিতে ঘটনাটি তদন্ত করার সিদ্ধান্ত নেয়। সে বিশ্বকাপের লঙ্কান ওপেনিং ব্যাটসম্যান উপুল থারাঙ্গা, প্রধান নির্বাচক অরভিন্দ ডি সিলভার পর দলকে নেতৃত্ব দেয়া কুমার সাঙ্গাকারাকে প্রায় ১০ ঘন্টা জিজ্ঞাসাবাদ করেন তদন্ত কর্মকর্তারা। তাতে কিছুই পাওয়া যায়নি। উপযুক্ত তথ্য প্রমাণের অভাবে তদন্ত শেষ করার ঘোষণা দেয়া হয়। শ্রীলঙ্কান পুলিশের পক্ষ থেকে জানানো হয়, তারা যে টুকু তদন্ত করেছে, সেখানে কোনো প্রমাণই পাননি যে ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটিতে ফিক্সিং করা হয়েছে। বরং, যাদের জিজ্ঞাসাবাদ করেছেন, তাদের দেয়া বক্তব্যে সন্তুষ্ট লঙ্কান পুলিশের গোয়েন্দা বিভাগ। কিন্তু ‘শেষ হওয়াই যেন হইল না শেষ’। তদন্ত কার্যক্রম শেষ হওয়ার একদিনের মাথায় লঙ্কান সাবেক ক্রীড়ামন্ত্রী আলুথগামাগে বললেন, ওই বিশ্বকাপ ফাইনালটি যে পাতানো ছিল তার আরও প্রমাণ তিনি আইসিসিকে দিতে চান।
বর্তমানে শ্রীলঙ্কার জ্বালানি প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা আলুথগামাগে সেইসঙ্গে জানালেন আরও ভয়ংকর এক তথ্য। তার দাবি, বড় অংকের টাকা ঢেলে কয়েকজন প্রভাবশালী ব্যক্তি এই তদন্তকে বদলে দিয়েছেন।
আলুথগামাগে মনে করেন, পুলিশ ঘটনাটি সঠিকভাবে তদন্ত করতে পারেনি।