ভারতীয় সহকারী হাইকমিশনের সুবর্ণজয়ন্তী বৃত্তি পোর্টাল চালু

33

চট্টগ্রামে সুবর্ণজয়ন্তী বৃত্তি পোর্টাল চালু করেছে ভারতের সহকারী হাইকমিশন-চট্টগ্রাম।

গতকাল বৃহস্পতিবার(২৪ ফেব্রুয়ারি) চট্টগ্রামে ভারতের সহকারী হাইকমিশনার ডা. রাজীব রঞ্জন আইসিসিআর স্কলার এবং প্রাক্তন শিক্ষার্থীদের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে সুবর্ণ জয়ন্তী স্কলারশিপ পোর্টালটি চালু করেন।

এ সময় চট্টগ্রামের সাইডার ইন্টারন্যাশনাল স্কুল-এর চেয়ারম্যান ও শিল্পপতি নাদের খান উপস্থিত ছিলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের একটি উদ্যোগ হিসেবে বাংলাদেশের ভাইদের সাথে ভারতে শিক্ষা ও পেশাদারিত্বের সুযোগসমূহ ভাগ করে নেয়ার জন্য একটি ঐকান্তিক প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন। এরই আলোকে গত বছরের ২৬-২৭ মার্চ তাঁর বাংলাদেশ সফরের সময় বাংলাদেশের শিক্ষার্থী ও কর্মকর্তাদের জন্য এক হাজার সুবর্ণ জয়ন্তী বৃত্তি (আইসিসিআর: ৫০০ আসন, আইটিইসি: ৫০০ আসন) ঘোষণা করা হয়েছিল।

এই বৃত্তিগুলোর লক্ষ্য হলো সেরা ও উজ্জ্বল প্রতিভাদের আকৃষ্ট করা এবং ভারতের নতুন শিক্ষানীতির অধীনে ভারত ও বাংলাদেশের মধ্যে সমন্বয় বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ সুযোগ প্রদান করা।

এই লক্ষ্য পূরণে এই বৃত্তির জন্য একটি নিবেদিত ওয়েবপোর্টাল: https://www.sjsdhaka.gov.in/ জনসাধারণের জন্য আজ উন্মুক্ত করা হয়েছে।

ওয়েবসাইটটি আবেদনকারীদের আইসিসিআর ও আইটিইসি উভয় সাইটেই পথ নির্দেশনা দেবে।

গত বছর অর্থাৎ ২০২১-২২ শিক্ষাবর্ষে বাংলাদেশী শিক্ষার্থীরা ভারতের আইআইটি, এনআইটি, নালসার, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় ইত্যাদি বিভিন্ন শীর্ষস্থানীয় সরকারি প্রতিষ্ঠানে প্রকৌশল, বিজ্ঞান, কলা, আইন, সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে, স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি স্তরে ২৬৭টি আইসিসিআর বৃত্তি পেয়েছিলেন।

করোনা মহামারীর কারণে কোনো সরাসরি কোর্স অনুষ্ঠিত না হওয়াতে ২৮৫ জন বাংলাদেশী পেশাজীবী ২০২১-২২ অর্থবছরে ই-আইটিইসি কোর্সের জন্য নথিভুক্ত করেন।