ভারতীয় ট্রানজিটের ট্রায়াল রান শেষ হলো

15

নিজস্ব প্রতিবেদক

ট্রানজিট চুক্তির আওতায় ভারতের মেঘালয় থেকে আসা পণ্যবাহী কন্টেইনার নিয়ে ‘এমভি ট্রান্স সমুদেরা’ জাহাজ চট্টগ্রাম বন্দর ছেড়ে গেছে। গতকাল বুধবার জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। এটি কলকাতায় পৌঁছালে চট্টগ্রাম ও মোংলা বন্দর দিয়ে ট্রানজিটের চারটি ট্রায়াল রান শেষ হবে।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ভারতের মেঘালয়ের ডাউকি থেকে আট টন চা পাতার একটি চালান সিলেটের তামাবিল স্থলবন্দর হয়ে বাংলাদেশে প্রবেশ করে। চালানটি সড়কপথে চট্টগ্রাম বন্দরে আসার পর গতকাল বুধবার ‘এমভি ট্রান্স সামুদেরা’ নামের কার্গো জাহাজটি ট্রানজিটের পণ্যবাহী কন্টেইনার নিয়ে চট্টগ্রাম বন্দর থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। এই ধরনের চালান মেঘালয় থেকে চট্টগ্রাম বন্দর হয়ে কলকাতা যাওয়ার ঘটনা এটিই প্রথম।
ট্রান্স সামুদেরা জাহাজের শিপিং এজেন্ট ম্যাঙ্গো লাইনের ব্যবস্থাপনা পরিচালক ইকবাল সুজন ভূইয়া জানান, ভারতের মেঘালয় থেকে আট টন চা পাতার একটি চালান সিলেটের তামাবিল স্থলবন্দর হয়ে সড়কপথে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। এটি ট্রানজিটের ট্রায়াল রানের শেষ চালান। বুধবার জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়।
সংশ্লিষ্টদের মতে, পরীক্ষামূলক চালানগুলোতে পণ্য পরিবহনে কোনো প্রতিবন্ধকতা থাকলে চিহ্নিত করে তা সমাধান করা হবে। এরপর চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতের ট্রানজিট পণ্যের আনুষ্ঠানিক চলাচল শুরু হওয়ার কথা রয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশের ভূখন্ড ব্যবহার করে ট্রানজিট পণ্য নিতে গত ২০১৮ সালের অক্টোবরে ভারতের দিল্লিতে উভয় দেশের সচিব পর্যায়ে চুক্তি হয়। ২০১৯ সালের ৫ অক্টোবর ভারতের রাজধানী নয়াদিল্লীতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ সংক্রান্ত এসপিও বা পরিচালন পদ্ধতির প্রক্রিয়াতে সই করেন। এই সইয়ের দেড় বছর পর পরীক্ষামূলকভাবে শুরু হয় পণ্য পরিবহন। এরপর প্রথম চালান আসে ২০২০ সালের জুলাইয়ে। দ্বিতীয় চালান আসে গত সেপ্টেম্বরে। ডাউকি থেকে তামাবিল হয়ে চট্টগ্রাম রুটে পরীক্ষামূলক এসব চালান পরিচালনা করছে টাটা স্টিল এবং সিজে ডার্সল লজিস্টিকস লিমিটেড।