ভারতকে উড়িয়ে পাকিস্তানের ইতিহাস

9

ক্রীড়া ডেস্ক

অসাধারণ বোলিংয়ে ভিত গড়ে দিলেন শাহিন শাহ আফ্রিদি। দারুণ ব্যাটিংয়ে বাকিটা সারলেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। অবসান হলো পাকিস্তানের দীর্ঘ প্রতীক্ষার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ধরা দিল প্রথম জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে দুই দলের প্রথম ম্যাচে পাত্তাই পায়নি ভারত। দুবাইয়ে গতকাল আগে ব্যাটিংয়ে নেমে ১৫১রান তোলে তারা। জবাবে বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতে তা পেরিয়ে যায় পাকিস্তান, জয় ১০ উইকেটে! ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, বিশ্বকাপে ১৩ বারের চেষ্টায় অবশেষে ভারতকে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান।
১৫২ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই রিজওয়ানের এক চার এবং এক ছয়! দুর্দান্ত শুরুর পর পাওয়ার প্লেতে বিশাল সংগ্রহ তোলার পথে পাকিস্তান; কোনো উইকেট না হারিয়ে প্রথম ছয় ওভারে পাকিস্তান তুলতে পেরেছে ৪৩। দশ ওভার শেষে ৭১; জয়ের জন্য প্রয়োজন ৮১। তেরোতম ওভারে বল করতে আসা বরুণ চক্রবর্তীকে ছক্কা হাঁকিয়ে নিজের অর্ধশকত পূরণ করলেন পাকিস্তান অধিনায়ক বাবর। পরের ওভারে জাদেজাকে দুই চার! জয়ের জন্য প্রয়োজন ৩৬ বলে ৪০।
বল হাতে বুমরাহ, দ্বিতীয় বলেই চার; অর্ধশতক মোহাম্মদ রিজওয়ানের। দাঁড়িয়ে শুকরিয়া আদায় করলেন সৃষ্টিকর্তার, এমন ম্যাচে জয়টা যে অনেক বড় কিছু সেটা তো নিজেও জানেন পাকিস্তান ওপেনার। বড় ম্যাচে স্নায়ু জয় যারা করতে পারে, জেতে নাকি তারাই। এর সবচেয়ে বড় উদাহরণ তো হয়ে থাকলো পাকিস্তান দুই ওপেনারই। ইনিংসের শুরু করতে নেমে খেলেছেন শেষ অব্দি; দলকের এনে দিয়েছেন দশ উইকেটের জয়।
এর আগে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে বিরাট কোহলির হাফসেঞ্চুরির উপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১৫১ রান সংগ্রহ করে ভারত। ম্যাচের প্রথম ওভারে রোহিত শর্মাকে শূন্যরানে সাজঘরে ফেরান শাহীন আফ্রিদি। এরপর আরেক ওপেনার লোকেশ রাহুলকেও (৩) তুলে নেন তিনি। তৃতীয় উইকেটে খেলতে নেমে দলীয় ১১ এবং ব্যক্তিগত ১১ রানে হাসান আলির বলে কটবিহাইন্ড হয়ে সাজঘরে ফেরেন সূর্যকুমার যাদব। তবে চতুর্থ উইকেট জুটিতে রিশাব পান্তকে সঙ্গে চাপ সামলে উঠেন দলীয় অধিনায়ক বিরাট কোহলি। ৩০ বলে ৩৯ রান তুলে ফেরেন পান্ত। ১৯তম ওভারে শাহীনের তৃতীয় শিকারে পরিণত হন কোহলি। ৪৭ বলে ৫৭ রান করে ক্রিজে ফিরে গেছেন টিম ইন্ডিয়া ক্যাপ্টেন। পাকিস্তানের হয়ে শাহীন আফ্রিদি তিনটি, হাসান আলী দুটি এবং শাদাফ খান ও হারিস রউফ একটি করে উইকেট নেন।