ভবনে বেশিরভাগ রেস্টুরেন্ট, সিঁড়িতেই গ্যাস সিলিন্ডার!

8

বিবিসি বাংলা

রাজধানীর বেইলি রোডে সাত তলা একটি বাণিজ্যিক ভবনে ভয়াবহ আগুনে নিহতদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর চলছে। ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমান জানিয়েছেন, নিহত হয়েছেন ৪৬ জন। এ ঘটনা কমপক্ষে ৬০ থেকে ৭০ জনের মতো আহত হয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই তিনটি হাসপাতালে চিকিৎসাধীন। এগুলো হচ্ছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শেখ হাসিনা বার্ন ইউনিট এবং রাজারবাগ পুলিশ হাসপাতাল।
তবে ব্যক্তিগত উদ্যোগেও অনেকে আশেপাশের আরো অনেক হাসপাতালে ভর্তি হয়েছেন বলে জানিয়েছেন তিনি। অনেকেই চিকিৎসা নিয়ে বাড়িতেও চলে গেছেন বলে জানান তিনি। এ অগ্নিকান্ডের ঘটনায় ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে দুই-তিন সপ্তাহ পর্যন্ত সময় লাগবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক।
ফায়ার সার্ভিস জানিয়েছে, সিঁড়িতে গ্যাস সিলিন্ডার থাকার কারণে পুরো সিঁড়িটি ‘অগ্নি চুল্লির’ মতো হয়ে গিয়েছিল। যার কারণে কেউ সিঁড়ি ব্যবহার করে নামতে পারেনি। সিঁড়ি দিয়ে এক সাথে তিন জনের বেশি যাতায়াত করা যেতো না বলেও জানা গেছে।
প্রত্যক্ষদর্শীরা স্থানীয় সংবাদ মাধ্যমকে জানান, প্রথমে আগুন ছোট ছিল। পরে সেটি বড় হয়। এই ভবনের একটিমাত্র সিঁড়ি। সিঁড়িতে ও বেশিরভাগ রেস্টুরেন্টে ছিল গ্যাস সিলিন্ডার।
ফায়ার সার্ভিস বলছে, যারা মারা গেছে তাদের বেশিরভাগ আগুনে পুড়ে নয়, বরং তারা আসলে ধোয়ার কারণে নিশ্বাস বন্ধ হয়ে মারা গেছেন। এর আগে তারা অচেতন হয়ে পড়েছিল। ভবনটির আগুন নেভানোর তেমন কোন ব্যবস্থা ছিল না।
স্থানীয় সংবাদ মাধ্যমে প্রচারিত ভবনের ভেতরে ধারণ করা কিছু ফুটেজে দেখা যায়, ভেতরে নিচ তলায় প্রবেশ মুখ থেকে শুরু করে কয়েকটি দোকানের অবস্থা দেখানো হয়। এসব দোকান ও প্রবেশপথের সব কিছু পুড়ে গেছে। অবশিষ্ট বলতে কিছুই নেই। গোয়েন্দা পুলিশের সদস্যরা ঘটনাস্থল তদন্ত করে দেখছেন। এছাড়া ফায়ার সার্ভিসের কর্মীরাও রয়েছেন।
সকালে ঘটনাস্থলে থাকা অনলাইনে খাবার অর্ডার দেয়ার একটি সার্ভিসের কর্মীরা জানান, আসরের নামাজের পর তারা এখানেই এসে ভিড় করেন কারণ বেশিরভাগ অর্ডার এখানেই থাকে। কারণ আগুন লাগা ভবনটিতে মূলত খাবারের দোকান ছিল। সাততলা ভবনের ছাদেও একটা রেস্টুরেন্ট ছিল। এছাড়া একটি পোশাকের দোকান ও কয়েকটি মোবাইলের দোকানও ছিল বলে জানা যায়।